অনলাইন ইনকাম সাইট থেকে সার্ভে করে কিভাবে আয় করবেন?

আজকে আমি আপনাদের বলব অনলাইনে সার্ভে করে কিভাবে টাকা আয় করা যায়। তবে সেজন্য আপনাকে অবশ্যই কিছু পেইড সার্ভে ওয়েবসাইট বা পি টি সি সাইট এর ব্যাপারে জানতে হবে যেগুলো থেকে আপনি আয় করতে পারবেন।

অনলাইন ইনকাম সাইট থেকে সার্ভে করে আয়

আপনার যদি একটি কম্পিউটার বা ল্যাপটপ কিংবা মোবাইল থাকে তাহলে আপনি এই পেইড সার্ভে ওয়েবসাইটগুলো থেকে টাকা আয় করতে পারবেন।

বর্তমানে অনলাইনে টাকা আয় করার অনেক উপায় রয়েছে। তবে তার মধ্যে অন্যতম উপায় হলো ব্লগিং করে এবং ইউটিউবিং করে টাকা আয় করা। এই দুটোই বর্তমানে অনলাইনে টাকা আয় করার সবচেয়ে জনপ্রিয় এবং লাভজনক মাধ্যম।

অবশ্যই পড়ুনঃ ব্লগ লিখে আয় করার সহজ উপায়

অবশ্য এই দুটির মাধ্যমে আপনি যদি টাকায় করতে চান তবে আপনাকে অনেক বেশি পরিশ্রম করতে হবে এবং অনলাইনে অনেক বেশি সময় ব্যয় করতে হবে। এছাড়াও আপনার অনেক জ্ঞান থাকা লাগবে এসব বিষয়ে।

তাই যদি কেউ সহজেই মাত্র দিনে কয়েক ঘন্টা অনলাইনে কাজ করে পার্ট টাইম আয় করার কথা ভাবেন তাহলে অনলাইন সার্ভেতে কাজ করা আপনার জন্য অনেক উপকারী হবে। প্রতিদিন মাত্র দুই থেকে তিন ঘন্টা কাজ করে প্রায় 5 থেকে 10 হাজার টাকা পর্যন্ত আয় করে ফেলা যায়। তাই এই পদ্ধতিটি আপনার জন্য যথেষ্ট সহজ এবং লাভজনক হবে।

ছাত্র-ছাত্রীরা এবং যেসব মানুষ ঘরের কাজ করে তারা চাইলে পড়াশোনা বা ঘরের কাজের পাশাপাশি পার্ট টাইম জব করে কিছু টাকা আয় করতে পারেন।

আপনি যদি অনলাইন সার্ভেতে কাজ করতে চান তবে মনে রাখবেন ইন্টারনেটে এমন অনেক সার্ভে ওয়েবসাইট আছে যেগুলো ভুয়া এবং আপনাকে দিয়ে কাজ করিয়ে নিবে ঠিকই কিন্তু পরে আপনাকে টাকা দিবেনা।

এজন্য সার্ভে ওয়েবসাইটগুলোতে কাজ করার আগে আপনি ভালো করে জেনে নেবেন যে সেগুলো আসলেই আপনাকে টাকা দিবে নাকি ভুয়া। নাহলে প্রতারিত হতে পারেন।

আপনার মনে হতে পারে এই বিষয়গুলো জানা অনেক কঠিন। কিন্তু এটা সহজেই জানা যায় কোন একটি ওয়েবসাইট ভুয়া নাকি আসল!

একটি ওয়েবসাইট একদম জেনুইন কিনা, ঠিকমতো পেমেন্ট করে কিনা এসব বিষয়গুলো আপনি অনলাইন রিভিউ পড়ে জেনে নিতে পারেন।

যদি দেখেন পজিটিভ রিভিউ সংখ্যা বেশি সে ক্ষেত্রে আপনি ওয়েবসাইটগুলোকে সহজেই বিশ্বাস করতে পারেন। তারপর সেখানে রেজিস্ট্রেশন করে কাজ শুরু করে দিতে পারেন।

তবুও আমরা আপনাদের সুবিধার্থে ৫ টি সেরা এবং জনপ্রিয় অনলাইন সার্ভে ওয়েবসাইট বা অনলাইন ইনকাম সাইট সম্পর্কে জানাবো যেগুলোতে সার্ভে করে আপনি টাকা আয় করতে পারবেন।

চাইলে এই আর্টিকেলটি পড়ে আসতে পারেনঃ গুগল থেকে টাকা আয় করার কয়েকটি কার্যকরী উপায়

পেইড সার্ভে কি ? (What Is Paid Survey?)

আপনি যদি অনলাইন সার্ভে শুরু করতে চান তবে আপনাকে এটি সম্পর্কে আগে ভালো করে জেনে নিতে হবে। এক্ষেত্রে প্রথমেই প্রশ্ন আসে অনলাইন সার্ভেটা আসলে কি?

অনলাইন সার্ভে বা অনলাইন জরিপ হল এমন একটি বিষয় যেখানে কোন একটা কোম্পানি কিছু টার্গেট অডিয়েন্স দের প্রশ্ন করবে এবং অডিয়েন্স হিসেবে আপনি সেগুলোর উত্তর দিবেন। এসব প্রশ্ন বিভিন্ন বিষয়ের উপর হয়ে থাকে যেমন কোম্পানির প্রোডাক্ট কেমন বা সার্ভিস কেমন কিংবা অন্যান্য যে কোন প্রয়োজনীয় বিষয়।

এরকম করার মানে হচ্ছে বেশিরভাগ কোম্পানি তাদের কোম্পানির পণ্য বা বাস সার্ভিস সম্পর্কে মানুষের প্রতিক্রিয়া জানতে চায়। আর এজন্য তারা বিভিন্ন সার্ভে ওয়েবসাইটগুলোতে টাকা ইনভেস্ট করেন।

কোন কোম্পানি টাকা ইনভেস্ট করলে সার্ভে ওয়েবসাইটগুলো সেই কোম্পানির প্রোডাক্ট কিংবা সার্ভিস বিষয়ক বিভিন্ন প্রশ্ন আপনার আমার মত লোকেদের কাছে তুলে ধরে।

আমরা সেগুলোর উত্তর দেই এবং এর মাধ্যমে কোম্পানি সম্পর্কে মানুষের ধারণা কি তা কোম্পানি জানতে পারে। মতামত দেওয়ার জন্য সার্ভে সাইটগুলো আমাদের কিছু টাকা দেয়।

মূলত এই বিষয়টাকে আমরা সার্ভে বলে থাকি।

অনলাইন সার্ভে করে কিভাবে আয় শুরু করবেন?

সার্ভে করে টাকা আয় করতে চাইলে আপনাকে এমন ওয়েবসাইট বের করতে হবে যারা আপনাকে সার্ভের কাজ দেবে। অনলাইনে এমন অনেক ওয়েবসাইট আছে যারা আপনাকে অনলাইন সার্ভের জন্য টাকা দিবে।

তারপর সেগুলো থেকে ভালো একটি ওয়েবসাইট বেছে নিয়ে আপনাকে সেখানে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। অ্যাকাউন্ট করা হয়ে গেলে সেই সার্ভে ওয়েবসাইট থেকে আপনাকে প্রত্যেকদিন কিছু না কিছু নতুন সার্ভের কাজ দেওয়া হবে।

প্রতিদিন মাত্র 2-3 ঘন্টা কাজ করলেই আপনি অনেকগুলো সার্ভের উত্তর দিয়ে ফেলতে পারবেন। প্রত্যেকটি সার্ভে সম্পন্ন হওয়ার সাথে সাথে আপনাকে তারা তাদের উল্লেখিত টাকার পরিমাণ অনুযায়ী টাকা আপনার একাউন্টে জমা করে দিবে।

একেকটি সার্ভের সম্পন্ন করতে আপনার 5 থেকে 15 মিনিট পর্যন্ত সময় লাগতে পারে। কতটুকু সময় লাগবে তা নির্ভর করে সার্ভেতে কি পরিমান জিনিস জানতে চাওয়া হয়।

সার্ভেতে উল্লেখিত প্রশ্নের উত্তর বা মতামত দিলে তারা আপনাকে কিছু পরিমাণ টাকা দিবে। কোন সার্ভেতে আপনি কত টাকা পাবেন সেটা আপনাকে আগেই জানিয়ে দেওয়া হবে।

আশা করি অনলাইন সার্ভে সম্পর্কে মোটামুটি একটা ধারণা পেয়ে গেছেন। তো চলুন এখন আমরা সার্ভে ওয়েবসাইট গুলোর মধ্যে পাঁচটি সেরা সার্ভে ওয়েবসাইট সম্পর্কে জেনে নেই যাতে আপনার শুরু করতে সুবিধা হয়।

জনপ্রিয় ৫ টি পেইড সার্ভে ওয়েবসাইট (5 Popular sarvey website)

এখন আপনাদের যে ওয়েবসাইটগুলো সম্পর্কে বলবো সেগুলোর অনলাইন রিভিউ অনেক পজিটিভ। তাই এই অনলাইন ইনকাম সাইট গুলো থেকে আপনি ভালো মানের টাকা পেতে পারেন। এই ওয়েবসাইটগুলো 2019 সালের সেরা সার্ভে ওয়েবসাইট হিসেবে পরিচিত।

১. Viewpointpanel

পেইড সার্ভে ওয়েবসাইট বা অনলাইন ইনকাম সাইট গুলোর মধ্যে Viewpointpanel অন্যতম। এটা থেকে পেইড সার্ভে করে ইনকাম করার অনেক সুযোগ রয়েছে। এখানে আপনি বিনামূল্যে একটা অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন।

অ্যাকাউন্ট তৈরি হয়ে গেলে আপনার জন্য তারা সার্ভে ইনভিটেশন পাঠাবে। প্রতিটি সার্ভের ইনভিটেশন এ কি পরিমান টাকা দিবে তা উল্লেখ করা থাকবে।

তবে এখান থেকে টাকা তুলতে হলে আপনাকে প্রথমে কমপক্ষে 12.50 ডলার আয় করতে হবে। আপনার আয় করা টাকা আপনি পেপালের মাধ্যমে তুলে নিতে পারবেন।

প্রত্যেকটা সার্ভিস সম্পন্ন করার পর ওয়েবসাইট থেকে আপনি 0.50 ডলার থেকে 10 ডলার পর্যন্ত পেয়ে যেতে পারেন।

ভিজিট ওয়েবসাইটঃ Viewpointpanel

২.  Toluna

Toluna একটি জনপ্রিয় পিটিসি ওয়েবসাইট। একটি ফ্রী একাউন্ট খোলার মাধ্যমে আপনি ওখানে বিভিন্ন ধরনের সার্ভের কাজ পেতে পারেন।

এই সাইটে বিভিন্ন রকম সার্ভের জন্য পয়েন্ট দেওয়া হয়। পয়েন্টের পরিমান সার্ভে ভেদে বিভিন্ন পরিমান হতে পারে। পয়েন্টের পরিমান ১৫ থেকে শুরু ১০ হাজার পর্যন্ত হয়ে থাকে।

পয়েন্ট ভাঙানোর ক্ষেত্রে প্রতি ৩০০ পয়েন্ট = ১ ডলার। সার্ভে যত বেশি দীর্ঘ পয়েন্টের পরিমান তত বেশি। এই ওয়েবসাইটের সার্ভে মোবাইল দিয়েও করা যায়।

এছাড়া এখানে আপনি বিভিন্ন কনটেন্ট যেমন, Poll বা বিভিন্ন Topic তৈরি করার মাধ্যমে পয়েন্টের পরিমান বাড়াতে পারবেন। পয়েন্ট ভাঙানোর ক্ষেত্রে আপনি PayPal ব্যবহার করতে পারেন।

ভিজিট ওয়েবসাইটঃ Toluna

৩. Ysense

Ysense সম্পর্কে আমরা আগেও বলেছি। এটি নিঃসন্দেহে একটি জনপ্রিয় অনলাইন ইনকাম সাইট। এখান থেকে আয় করা অনেক সহজ কারণ এখানে অধিক পরিমাণ টাকা দেওয়া হয় কিছু কিছু পেট সার্ভের জন্য।

তাছাড়া প্রতিদিন এখানে নতুন নতুন ছাড়বে পাওয়া যায়। এটি সম্পূর্ণ জেনুইন ওয়েবসাইট হওয়াই অনেকে এখান থেকে টাকা আয় করেন।

কেউ যদি এখানে প্রত্যেকদিন 5 থেকে 6 ঘন্টা কাজ করেন তাহলে অনায়াসে তিনি দৈনিক 10 থেকে 20 ডলার পর্যন্ত আয় করে নিতে পারবেন।

Ysense শুধুমাত্র একটি পেইড সার্ভে ওয়েব সাইট নয়। এছাড়াও এখানে অনেক ভাবে ইনকাম করা যায়। যেমন, ক্যাশ অফার, পেইড গেমস, স্মল টাস্ক, রেফারাল ইত্যাদি বিভিন্ন ওয়েতে এখানে আয় করা যায়।

প্রতিটি সার্ভে কমপ্লিট করে আপনি এখান থেকে 0.20 ডলার থেকে 2 ডলার পর্যন্ত কামিয়ে নিতে পারবেন। আয় করা টাকা আপনি পেপাল বা পেওনিয়ারের মাধ্যমে তুলে নিতে পারবেন।

ভিজিট ওয়েবসাইটঃ Ysense

৪. Paidviewpoints

Paidviewpoints এ প্রত্যেক সার্ভের জন্য কিছু পরিমানে টাকা পুরস্কার হিসেবে দেয়া হয়।

তবে এই ওয়েবসাইটের ব্যাপারে বিশেষ কোনো রিভিউ ইন্টারনেটে তেমন পাওয়া যায়না, যদিও কিছু সংখক লোকেরা এখানে সার্ভে করে টাকা আয় করার কথা বলেছেন।

তবে এই ওয়েবসাইট কতটা জেনুইন সেটা বলাটা একটু কঠিন।

এই ওয়েবসাইটে signup বা registration করার সাথে সাথে আপনাকে প্রায় ১ ডলার উপহার হিসেবে দেয়া হয়।

আপনার একাউন্টে সার্ভে করে ১৫ ডলার টাকা জমা হয়ে গেলে PayPal এর মাধ্যমে টাকা তুলতে পারবেন। এখানে দেয়া বেশির ভাগ সার্ভে গুলি ৫ থেকে ৬ মিনিটের ভেতরে থাকে।

ভিজিট ওয়েবসাইটঃ Paidviewpoints

৫. Neobux 

Neobux অনেক জনপ্রিয় এবং ট্রাস্টেড একটি এইট সার্ভিস ওয়েবসাইট। তবে এখানে সার্ভে ছাড়াও টাকা আয় করার আরো কয়েকটি মাধ্যম রয়েছে। আপনি চাইলে এখানে অনলাইনে বিজ্ঞাপন দেখে কেউ টাকা আয় করতে পারবেন।

বিভিন্ন অনলাইন রিভিউ থেকে জানা যায় নেওবুক্স একটি বিশ্বস্ত এবং বাল ওয়েবসাইট। এখান থেকে প্রতিমাসে মোটামুটি ভালো মানের টাকা ইনকাম করা যায়।

অন্যান্য পিটিসি সাইট গুলোর মত এখানেও আপনি পারেন সিস্টেম পাবেন। আপনি যত বেশি রেফার করবেন আপনার আয় কত বাড়বে। নিওবাক্স কে মূলত পেইড সার্ভে সাইট এবং বিজ্ঞাপন দেখে আয় করার ফেরা ওয়েবসাইট হিসেবে ধরা হয়।

ভিজিট ওয়েবসাইটঃ Neobux

আরো কিছু আর্টিকেল যেগুলো আপনার কাজে লাগতে পারেঃ


আজ এ পর্যন্তই।আশা করি আপনাদেরকে বিভিন্ন অনলাইন ইনকাম সাইট গুলো থেকে কিভাবে আয় করবেন সে সম্পর্কে কিছুটা ধারণা দিতে সক্ষম হয়েছি। এরপরও আরো কিছু জানার থাকলে কমেন্ট বক্সে লিখবেন আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব।

ব্লগ টি ভাল লাগলে ফেসবুকে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। ঘরে থাকুন সুস্থ থাকুন ধন্যবাদ।

About the Author

Lutful Al Numan

আমি লুতফুল আল নোমান। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ইলেকট্রিক্যাল & ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়ছি। মাঝে মাঝে টুকটাক লেখার চেষ্টা করি। সকলের কাছে দোয়া ভালবাসা চাই।

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *