কম্পিউটার এবং মোবাইলের জন্য ফ্রি লোগো ডিজাইন সফটওয়্যার

আপনার নিজের যদি একটি ব্লগ, ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল থাকে তবে এগুলোর জন্য লোগো তৈরি করার দরকার পড়ে। এজন্য একজন প্রফেশনাল লোগো ডিজাইনার দরকার কিন্তু দুঃখের বিষয় এর জন্য ডিজাইনারকে অনেক টাকা দিতে হয়।

আপনার কাছে যদি লোগো তৈরি করার জন্য বাজেট থাকে তবে আমি সাজেস্ট করবো যে একজন ভাল ডিজাইনারকে দিয়ে লোগো তৈরি করে নিন।

আর যদি আপনার কাছে লোগো ডিজাইন করার জন্য বাজেট না থাকে, তালে টেনশনের কিছু নেই। আপনি অনেক সহজেই আপনার কম্পিউটার বা মোবাইল ফোনের মাধ্যমে লোগো ডিজাইন করতে পারবেন। এজন্য আপনার প্রয়োজন হবে কিছু ফ্রি লোগো ডিজাইন সফটওয়্যার।

বর্তমানে অনেক ফ্রি লোগো ডিজাইন সফটওয়্যার রয়েছে। আপনি মোবাইল এবং কম্পিউটার দুটোর জন্যই ফ্রি লোগো ডিজাইন সফটওয়্যার পাবেন। নিম্নে আমি যেসব লোগো ডিজাইনিং সফটওয়্যার নিয়ে আলোচনা করব তার প্রতিটিতেই আপনারা প্রচুর গ্রাফিক্যাল অপশন এবং ফিচার পাবেন। উদাহরণস্বরূপ-

  • Free Logo Templates
  • Graphic designs
  • Icons
  • Colour palettes
  • Customisation option
  • High Quality Logo

এরকম ফিচার এবং অপশন গুলো ব্যবহার করে আপনারা খুব সহজেই ফ্রিতে একটি লোগো বানিয়ে নিতে পারবেন। এসব সফটওয়্যারগুলোর মধ্যে বেশিরভাগই অনলাইন সফটওয়্যার। অর্থাৎ এগুলো প্রথমে আপনার কম্পিউটার বা মোবাইলে ডাউনলোড করে তারপর ব্যবহার করতে হবে। এখনও ছাড়াও অনেক লোগো ডিজাইন সফটওয়্যার রয়েছে যেগুলো অনলাইনে ব্যবহার করা যায়।

তাহলে চলুন প্রথমেই লোগো ডিজাইন অ্যাপ সম্পর্কে জেনে নেই।

লগো ডিজাইন অ্যাপ কী?

লগো ডিজাইন অ্যাপ লগো প্রস্তুতকারকের অনুরূপ অনলাইনে কাজ করে।এটি আপনাকে আপনার মোবাইল ফোন বা ট্যাবলেটে লোগো ডিজাইনের অনুমতি দেয়।

লগো অ্যাপের সুবিধা

লগো মেকার অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করার কয়েকটি সুবিধা একবার দেখে নেওয়া যাক:

সুবিধা: লগো ডিজাইন অ্যাপগুলির একটি প্রধান সুবিধা হ’ল আপনি যেকোন সময় এবং যেকোন জায়গায় এগুলি ব্যবহার করতে পারবেন। এটি আপনাকে সময় বাঁচাতে এবং চলতে চলতে কাজ করতে সহায়তা করে। আপনি যখন নতুন ব্যবসা শুরু করার বিষয়ে চিন্তা করেন, প্রতি মিনিটে গণনা করা হয়, তাই আপনি ল্যাপটপগুলির সামনে না থাকাকালীন লগো অ্যাপগুলির সুবিধাগুলি গ্রহণ করবেন এবং একটি লগো তৈরি করবেন না কেন?

স্বল্প ব্যয়: আপনার লগো তৈরির জন্য কাউকে নিয়োগের বিপরীতে, একটি অনলাইন লগো নির্মাতা আপনার লগোটি ডিজাইন এবং ডাউনলোড করার জন্য একটি ব্যয়বহুল দাম নেবে। সাধারণত আপনি কতগুলি ভিন্ন লোগো তৈরি করবেন তা বিবেচনা না করেই আপনাকে একই দাম দিতে হবে, তাই চূড়ান্ত কোনটি বেছে নেওয়ার আগে আপনি একাধিক নকশা ব্যবহার করে দেখতে পারেন।

ইউজার-বান্ধব ইন্টারফেস: লগো ডিজাইন অ্যাপগুলির বেশিরভাগ ওয়েব লগো নির্মাতাদের তুলনায় ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস রয়েছে। যেহেতু স্ক্রিনটি ডেস্কটপের চেয়ে ছোট, আপনি প্রতিটি পদক্ষেপে আরও বেশি মনোযোগী বোধ করবেন। সাধারণত লগো ডিজাইনের অ্যাপ্লিকেশনগুলি আরও ভালভাবে সংগঠিত হয় যার অর্থ আপনি এক ধাপ থেকে অন্য ধাপে বেশ সহজেই স্থানান্তরিত করতে পারবেন ইত্যাদি।

মোবাইলের জন্য ৫ টি ফ্রি লগো ডিজাইন সফটওয়্যার

হেডিং দেখেই আপনারা মনে হয় বুঝে গেছেন, এখন আমি মোবাইলের জন্য সেরা এবং জনপ্রিয় ফ্রি লগো ডিজাইন সফটওয়্যার নিয়ে আলোচনা করব। মোবাইলের জন্য অনেক ফ্রি লগো ডিজাইন সফটওয়্যার রয়েছে কিন্তু এতসব সফটওয়্যার থেকে ভালো এবং সেরা সফটওয়্যার খুঁজে পাওয়া কষ্টকর তাই আপনাদের সুবিধার জন্য আমরা সেরা ৫ টি সফটওয়্যার সিলেক্ট করেছি। মোবাইলের জন্য সেরা ৫ টি ফ্রি লগো ডিজাইন সফটওয়্যার হলোঃ

  • Logo Maker Shop
  • Canva
  • Dotpict
  • Iris Logo Maker
  • Logo Maker by Shopify

Logo Maker Shop

একটি সেরা ফ্রি ফন্ট এবং গ্রাফিক ডিজাইনিং অ্যাপ হলো Logo Maker App. বর্তমানে এই অ্যাপ iPhone এবং iPad এও ব্যবহার করা যায়। কোন পূর্ব অভিজ্ঞতা ছাড়ায় এই অ্যাপ ব্যবহার করে আপনি খুব সহজেই মুহূর্তের মধ্যে লগো তৈরি করতে পারবেন।

এ অ্যাপে বিভিন্ন প্রফেশনালদের দিয়ে আগে থেকেই ১০০০+ টেমপ্লেট তৈরি করা আছে। এখান থেকে আপনারা নিজেদের ইচ্ছে মত টেমপ্লেট বাছাই করে সেগুলো এডিট করে নিজের মত করে লগো ডিজাইন করতে পারবেন।

এছাড়াও এখানে ৫০০০+ ফন্ট Symbol এবং Background Design রয়েছে। যেগুলো আপনার লগোটিকে আকর্ষণীয় করত সাহায্য করে।

মোটকথা, এ অ্যাপের মাধ্যমে লগো ডিজাইন করার জন্য আপনার কোন এক্সপেরিয়েন্স বা স্কিলের দরকার নেই। শুধু নিজের ইচ্ছেমত লগো টেমপ্লেট সিলেক্ট করে নিজের ক্রিয়েটিভিটি ব্যবহার করে লগো বানিয়ে নিন।

আপনারা এ অ্যাপটি “Apple Store” থেকে ডাউনলোড করতে পারবেন। তাছাড়া নিচের লিঙ্ক ব্যবহার করেও ডাউনলোড করতে পারবেন।

 Download Logo Maker Shop

Canva

আপনি ক্যানভাকে একটি সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম হিসাবে জানেন , তবে এটি ক্যানভার চেয়েও বেশি। আপনি এটিকে ফ্রি লোগো নির্মাতা সফ্টওয়্যার অ্যাপ হিসাবে ব্যবহার করতে পারেন। Canva একটি জনপ্রিয় লগো ডিজাইনিং অ্যাপ। এটি মোবাইল এবং কম্পিউটার দুটাতেই ব্যবহার করা যায়।

অর্থাৎ ক্যানভা মোবাইল অ্যাপ canva windows software  এবং কোনো সফটওয়্যার ডাউনলোড না করেই ক্যানভার অনলাইন ওয়েবসাইটে গিয়ে কাজ করা সম্ভব।

ক্যানভায় চমৎকার ওয়েবসাইট ইন্টারফেস রয়েছে। লগো তৈরির জন্য আপনার কোন এক্সপেরিয়েন্স বা অনন্য গ্রাফিক্স দক্ষতার প্রয়োজন নেই। আপনার ওয়েবসাইট তৈরির প্রক্রিয়াটি সহজ করতে ক্যানভায় বেশ কয়েকটি টেম্পলেট এবং ডিজাইন টুল রয়েছে। সেখান থেকে নিজের পছন্দ অনুযায়ী টেমপ্লেট সংগ্রহ করে নিজের মত এডিট করে ডাউনলোড করে নিতে পারবেন।

ক্যানভা আপনাকে তার লোগো থেকে সৃজনশীলতার সৃজনশীলতা আনার জন্য এর বিভিন্ন সংখ্যক ফন্ট থেকে বেছে নেওয়ার বা আপনার ফন্টগুলি তৈরি করার পছন্দ দেয়। এছাড়াও, অল্প দামে ওয়ান-টাইম প্রিমিয়াম চিত্র রয়েছে।মজার বিষয় হচ্ছে এর সবটায় ফ্রি।

এছাড়াও আপনি নিজের লগো ডিজাইন করার সময় বিভিন্ন ফ্রি Stylish, Text, Photos, Elections, এবং Icons এড করতে পারবেন।

এছাড়া লগো তৈরি ছাড়াও এ অ্যাপ দিয়ে আপনি ফ্রিতেই YouTube thumbnail,Poster, video, collage ইত্যাদি ডিজাইন করতে পারবেন। ক্যানভা ফ্রিতে ব্যবহার করা যায় তবে আরেকটি প্রিমিয়াম প্ল্যান রয়েছে। প্রিমিয়াম প্ল্যান নিতে অনেক টাকার প্রয়োজন। তাই ফ্রী প্ল্যান ব্যবহার করেই আপনি আকর্ষণীয় লগো বানিয়ে নিতে পারবেন। নিচের লিংক ব্যবহার করে আপনি ক্যানভা ডাউনলোড করতে পারবেন।

 Canva android app download

Dotpict

একটা অনেক সাধারন কিন্তু কাজের মোবাইল অ্যাপ হচ্ছে Dotpic. এটি ব্যবহার করে আকর্ষণীয় Pixel Arts তৈরি করা যায়। বর্তমানে অনেক ডিজাইনাররা এই অ্যাপটি ব্যবহার করে লোগো ডিজাইন করছে।

এটি সাধারণ সফটওয়্যার হলেও এর বিভিন্ন ফিচার রয়েছে উদাহরণস্বরূপ –

  • Auto-save function
  • Zoom
  • Display of the grid
  • Export / share of work

অ্যাপটি আপনারা ফ্রিতে ব্যবহার করতে পারবেন। তবে অ্যারো প্রিমিয়াম ভার্সন রয়েছে। যেটা ব্যবহার করতে হলে আপনাকে $6.49 payment করতে হবে। অ্যাপটি ডাউনলোড করতে নিচের লিঙ্কে ক্লিক করুন।

 Download Dotpict app

Iris Logo Maker

একে আকর্ষণীয় লোগো ডিজাইনিং অ্যাপ হচ্ছে Iris Logo Maker. অন্যান্য সফটওয়্যার এর মতই এই অ্যাপটিতে প্রত্যেকটি ফিচার এবং ফাংশন দেওয়া আছে। যেমন –

  • shapes
  • text & font
  • colors,
  • backgrounds,
  • textures,
  • stickers,
  • graphical elements

আপনার নিজের ক্রিয়েটিভিটি খাটিয়ে মোবাইল ব্যবহার করে এই Shapes, Textures ইত্যাদি সিলেক্ট করে আপনার ইচ্ছামত একটি সেরা Professional, Unique, Attractive Logos তৈরি করতে পারবেন।

এছাড়া আপনি নিজের মতো করে টেক্সট,ফন্ট অ্যাড করে ডিজাইন করতে পারবেন। আপনি চাইলে লগো ডিজাইন করার সময় বিভিন্ন আইকন এবং স্টিকার ব্যবহার করতে পারবেন।

 Download from play store

Logo Maker by Shopify

Logo Maker by Shopify লগো ডিজাইন করার অ্যাপটি খুবই সাধারন এবং কাজের। এই অ্যাপটিতে আপনার আগে থেকেই ১০০+ প্রফেশনালি ডিজাইন লগো পাবেন। এখান থেকে ডিজাইন করা যেকোনো একটি লোগো আপনার পছন্দমত সিলেক্ট করে নিজের মতো করে ডিজাইন করে নিতে পারবেন।

লগো তৈরীর সময় Shapes, Colors, Icons, Text ইত্যাদি যোগ করতে পারবেন। অ্যাপটি ব্যবহার করার জন্য কোন পূর্ব অভিজ্ঞতার প্রয়োজন নেই। এটি আপনি সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করতে পারবেন। নিচের লিংকের মাধ্যমে আপনি অ্যাপটি ডাউনলোড করতে পারবেন।

 Download logo maker by shopify

উপরে আমি যেসব ফ্রি অ্যাপের কথা বললাম সেগুলো আপনারা আপনাদের ফোনে ব্যবহার করে খুব সহজেই লগো ডিজাইন এবং তৈরি করতে পারবেন। এছাড়া ফোনে ব্যবহার করার জন্য আরো অনেক অ্যাপ রয়েছে। নিচে কয়েকটি দেওয়া হলো –

অবশ্যই পড়ুন –

গ্রাফিক্স ডিজাইন কী? এর চাহিদা ও চাকরির সুযোগ

৭ টি জনপ্রিয় ভিডিও এডিটিং সফটওয়্যার (কম্পিউটারের জন্য)

সিপিএ মার্কেটিং কি? নতুনদের জন্য সিপিএ মার্কেটিং করে আয় করার টিপস

পিসি বা কম্পিউটারের জন্য ফ্রী লগো ডিজাইন সফটওয়্যার

আপনার যদি মোবাইল ব্যবহার করে লগো ডিজাইন করতে ইচ্ছে না হয়, তবে চিন্তার কিছু নেই। আপনি আপনার কম্পিউটার বা পিসি ব্যবহার করে লোগো ডিজাইন করতে পারবেন।

কম্পিউটার বা পিসির জন্যও অনেক ফ্রি লোগো ডিজাইন সফটওয়্যার আছে। যেগুলো আপনি খুব সহজে ব্যবহার করতে পারবেন। কিন্তু এতসব সফটওয়ারগুলো থেকে সেরা সফটওয়্যারগুলো খুঁজে পাওয়া কষ্টকর।তাই আপনাদের সুবিধার্থে আমি সেরা পাঁচটি সফটওয়্যার সিলেক্ট করেছি এগুলো হলো-

  • AAA logo
  • Vectr
  • Inkscape
  • Hatchful.shopify.com
  • Logomaker.thehoth.com

তবে চলুন তাহলে এ পাঁচটি সফটওয়্যারের প্রত্যেকটি বিষয়ের আলাদা আলাদা জেনে নেই।

AAA logo

একটি জনপ্রিয় এবং ফ্রি লগো ডিজাইন সফটওয়্যার হচ্ছে AAA logo software. এটি ব্যবহার করে যেকোনো ধরনের লগো বানানো সম্ভব।

এ সফটওয়্যার এর মাধ্যমে লগো তৈরি করার সময় বিভিন্ন আকর্ষণীয় Colours,Gradients,Shadows, Reflection ইত্যাদি ব্যবহার করা যায়।

আপনারা যদি এ অ্যাপটি ব্যবহার করে লগো ডিজাইন করতে চান তবে এই সফটওয়্যারটি ডাউনলোড করুন এবং নিজের পিসি বা কম্পিউটারে ইনস্টল করুন এবং লোগো ডিজাইন করা শুরু করে দিন।

তাছাড়া সফটওয়্যারটি কিভাবে ব্যবহার করে লগো তৈরি করবেন তার সম্পূর্ণ প্রক্রিয়া আপনারা ইউটিউবে পেয়ে যাবেন। এ সফটওয়্যারে আপনারা ১০,০০০ + লগো আইকন এবং ৫০০+ লগো টেমপ্লেট পাবেন।

 Download AAA logo

Vectr

Vectr একটি ফ্রি গ্রাফিক ডিজাইনিং সফটওয়্যার।আপনারা এ সফটওয়্যারটি ডাউনলোড করা ছাড়ায় অনলাইনে ব্যবহার করতে পারবেন।

তবে এটি (Vectr Software) যদি আপনি আপনার নিজের পিসি বা কম্পিউটারে ডাউনলোড করে ব্যবহার করতে চান তাহলে তা সম্ভব। এখন Vectr সফটওয়্যারগুলো শুধু Windows, Linux, এবং Chromebook এ ব্যবহার করা যায়।

এটি সেরা ফ্রি গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার। এর মাধ্যমে খুব সহজেই গ্রাফিক্স ডিজাইন করা এবং লগো বানানো সম্ভব। দক্ষতা ছাড়ায় আপনি এটি ব্যবহার করতে পারবেন।

 Download Vectr software

Inkscape

আপনি যদি নতুন হয়ে থাকেন তবে আপনার জন্য সেরা গ্রাফিক ডিজাইন সফটওয়্যার হলো Inkscape. নতুনদের জন্য এটি একটি অসাধারণ সফটওয়্যার।

একজন Beginner খুব সহজেই এটি ব্যবহার করে ফটো এডিট, গ্রাফিক্স ডিজাইন, লগো ডিজাইন ইত্যাদি করতে পারবে।

অনেক Paid Premium Graphic Designing Software রের বিকল্প হিসেবে আপনি এ সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন। লগো বানানোর জন্য বিভিন্ন ফিচার আপনারা এখনে পেয়ে যাবেন। এর কিছু নিম্নে দেওয়া হলো –

  • Stroke style
  • Cut & duplicate
  • Colour options
  • Layer options
  • Filter options
  • Text options

টেমপ্লেট ছাড়া সম্পূর্ণ নিজের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে লগো ডিজাইন করার জন্য এটি সেরা। এর মাধ্যমে সহজেই আপনারা আকর্ষণীয় লগো বানানোর কাজ শিখে নিতে পারবেন।

Download software

Hatchful.shopify.com

Hatchful.shopify.com একটি ফ্রি লগো ডিজাইনিং সফটওয়্যার। এটি ব্যবহার করে আমরা আকর্ষণীয় এবং প্রফেশনাল লগো তৈরি করতে পারি। এ অ্যাপে আমাদের সুবিধার জন্য ১০০+ টেমপ্লেট আগে থেকে তৈরি করে দেওয়া আছে।

আপনি আপনার ইচ্ছে অনুযায়ী এসব টেমপ্লেট থেকে যেকোনটা সিলেক্ট করে নিজের মনের মতো করে ডিজাইন করতে পারবেন। এটি একটি অনলাইন সফটওয়্যার। এর পুরো কাজ অনলাইনে করতে হয়। এর কিছু ফিচার হলো –

  • Fully loaded branding packages
  • Simple & easy design studio
  • Hundreds of templates
  • Free tool

 Use hatching logo maker tool

Logomaker.thehoth.com

Logomaker.thehoth.com একটি জনপ্রিয় অনলাইন লোগো ডিজাইনিং সফটওয়্যার। এটি সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করা যায়।

এ অ্যাপ দিয়ে লোগো ডিজাইন করার সময় Stylish text, Symbols, Shapes ইত্যাদি যোগ করতে পারবেন। খুব সহজেই লগো বানিয়ে ডাউনলোড করা যায়। এটি অনলাইন সফটওয়্যার হওয়ার কারণে এর সব কাজ অনলাইনে করতে হয়।

 Visit thehoth logo maker tool


তাহলে আজ এখানেই থাকল। আশা করি বেস্ট ফ্রি লোগো ডিজাইন সফটওয়্যার গুলো আপনাদের ভালো লাগবে।আর্টিকেলটি ভালো লাগলে বন্ধুদের সাথে অবশ্যই শেয়ার করবেন আর আর্টিকেলের সাথে জড়িত কোন প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে জানাবেন।

About the Author

Israt Jahan

আমি ইসরাত জাহান। পড়াশোনা করছি ঢাকা বিশ্ববিদ্যালয়ে। লিখতে খুব ভাল লাগে। তাই প্রতিনিয়ত লিখার চেষ্টা করে যাছি। আমার জন্য দোয়া করবেন। ধন্যবাদ।

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *