নোটপ্যাড দিয়ে বাংলা টাইপ করে সেভ করবেন কিভাবে?

নোটপ্যাড (Notepad) কম্পিউটারের একটি গুরুত্বপূর্ন অংশ যেটি ব্যবহার করে আপনি বিভিন্ন প্রোগ্রাম Batch File, VBScript , .exe, .txt , ইত্যাদি ফরমেটের ফাইল এবং কোড ব্যবহার করে লঞ্চ করতে পারবেন। উইন্ডোজ কম্পিউটারে Default ভাবে নোটপেড দেওয়া থাকে ।

কিভাবে নোটপ্যাড ওপেন করবেন?

পদ্ধতি ১ঃ Notepad.exe প্রোগ্রামটি C Drive এর ভিতরে Windows নামের একটি ফোল্ডার দেখতে পাবেন। Windows ফোল্ডারের ভিতরে গেলে system32 নামে আরেকটি ফোল্ডার পাবেন। আর এই ফোল্ডারটির ভিতরেই Notepad.exe ফাইলটি আছে।

পদ্ধতি ২ঃ Windows key+R এ চাপদিন । তাহলে Run এর ডাইলোগ বক্সটি দেখতে পাবেন । Windows Key কোনটি? Windows Key হল keyboard এর নিচের বাম দিকে Ctrl এবং Alt এর মাঝখানে Windows Logo চিহ্নযুক্ত বাটনটির নাম।

উইন্ডোজ লোগো
windows key

Windows key+R চাপার পর Run এর Dialogue বক্স ওপেন হলে টেক্স বক্সটিতে Notepad বা Notepad.exe টাইপ করে Keyboard থেকে Enter এ চাপ দিলে Notepad এর Window টি দেখতে পাবেন। অর্থাৎ নোটপ্যাড ওপেন হয়েছে।

নোটপেড এর উইন্ডো টিতে টাইটেল বার এবং মেনুবার দেখতে পাবেন । Menu Bar এ File , Edit, Format ,View , Help এই বাটনগুলো রয়েছে।

নোটপ্যাড

নোটপেড এ প্রোগ্রামের কোড টাইপ করার পর সেভ করার জন্য File মেনুটিই ব্যবহার কার হয় । File এ ক্লিক করুন। অনেক গুলো অপশান পাবেন। সেখান থেকে সেভ করার জন্য Save এবং Save As এই ২টি অপশান দেখতে পাবেন।

ধরুন নোটপেডটিতে আমি বাংলা জাতীয় সংগীতটি টাইপ করবো এবং সেভ করবো । তাহলে নোটপেড এর স্ক্রিনটিতে আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি টাইপ করে Save As এ ক্লিক করবো । Save As এ ক্লিক করার পর নোটপেডটির উপরে আরেকটি Save As টাইটেল যুক্ত Windows আসবে । এই Windows টিতে ফাইলটি কোথায় সেব করবেন সেটার জন্য Desktop, Computer এই অপশানগুলো দেখতে পাবেন । আমি সাজেস্ট করবো ডেস্কটপে প্রথমে সেভ করার জন্য এবং পরে সেটিকে অন্যত্র সরিয়ে নেওয়ার জন্য । Desktop এ Save করার জন্য প্রথমে Desktop এ ক্লিক করতে হবে। উপরের ছবিতে সব দেওয়া আছে।

তারপর নিচে লক্ষ করুন File Name এর ডানদিকে এবটি টেক্সট বক্স আছে , এখানে ফাইলটির নাম এবং Extension টাইপ লেখে ফাইলটি সেব করতে হবে । Extension টাইপ হচ্ছে নামের শেষে .txt, .bat, .vbs, .exe ,.mp4 ইত্যাদি । যেহেতু আমি নোটপেড এ একটি জাতীয় সঙ্গীত টাইপ করেছি এবং এটি কোন প্রোগ্রাম নয় তাই এটি টেক্সট হিসেবেই যেকোন একটি নাম এবং নামের শেষে .txt দিয়ে সেভ করবো। ইংরেজী বর্ন দিয়ে টাইপ করলে টেস্কটিকে আর কোন পরিবর্ত ছাড়াই সেব করা যেত, যেহেতু বাংলা বর্ন দিয়ে টাইপ করেছি তাই Save করার পূর্বে নোপপেড এর Windowsটিতে লক্ষ করুন Encoding এই লেখাটির ডানদিকে একটি বাটন আছে যেটিতে ANSI সিলেক্ট করা, আপনি এখানে ক্লিক করে Unicode সিলেক্ট করুন । তারপর Save বাটনে ক্লিক করুন । তাহলে Desktop এ আপনার নামে এবং Extension টাইপের ফাইলটি দেখতে পাবেন।

আরও পড়ুনঃ


আজ এ পর্যন্তই। ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ।

About the Author

Lutful Al Numan

আমি লুতফুল আল নোমান। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ইলেকট্রিক্যাল & ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়ছি। মাঝে মাঝে টুকটাক লেখার চেষ্টা করি। সকলের কাছে দোয়া ভালবাসা চাই।

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *