নিয়মিত মেকআপ ব্যবহারের ক্ষতিকর দিক

প্রতিটি মেয়ের নিত্যসঙ্গী হলো মেকআপ। বিয়ে বা পার্টি বা অফিস যেখানেই যাওয়া হোক প্রতিদিন একটা না একটা মেকআপ করার প্রয়োজন পড়ে। তবে আপনি কি জানেন! এ মেকআপ আপনার ত্বকের কি পরিমান ক্ষতি করছে?

প্রতিদিন ফাউন্ডেশন, লিপিস্টিক, মশকরা ইত্যাদি ব্যবহারের ফলে আপনার ত্বক প্রাকৃতিক উজ্জলতা হারিয়ে ফেলছে। অর্থাৎ মেকাপের ক্ষতিকর রাসায়নিক পদার্থের কারণে ত্বক ক্ষতিগ্রস্ত হচ্ছে। চলুন তাহলে জেনে নেই নিয়মিত মেকআপ ব্যবহারের ফলে ত্বকের কি কি ক্ষতি হয় –

নিয়মিত মেকআপ ব্যবহারের ক্ষতিকর দিক

চোখের চারপাশে বলিরেখা

মেকআপে থাকা রঞ্জক ও ও অন্যান্য পদার্থতে পরিবেশের চারপাশে ব্যাকটেরিয়া ও অন্যান্য উপাদান মিশে যায়। এ মেকআপ দীর্ঘক্ষণ ত্বকে থাকার কারনে ত্বকে ব্রণ দেখা দেয়। এছাড়া এটি নতুন কোষ গঠনে বাঁধা দিয়ে ত্বকে স্থায়ী বলিরেখা ফেলে দিয়ে থাকে।

চোখের ক্ষতি

চোখে প্রতিদিন মেকআপ ব্যবহারের ফলে চোখে ইনফেকশন হতে পারে। তাছাড়া চোখের চুলকানি, চোখ লাল হওয়া, চোখে জ্বালাপোড়া সহ নানা সমস্যা হতে পারে। এছাড়াও মাশকারায় এমন এক প্রকার ব্যাকটেরিয়া থাকে যে কারণে আপনি অন্ধ হয়ে যেতে পারেন।

ত্বকে ছিদ্র বড় করে দেওয়া

নিয়মিত মেকআপ ব্যবহারের আরেকটি ক্ষতিকর দিক হলো ত্বকে ছিদ্র বড় করে দেয়। মেকআপের অবশিষ্টাংশ ত্বকের ভেতরে থেকে যায়।

পরবর্তীতে এগুলো ত্বকে ব্যাকটেরিয়া ও জীবাণুর উৎপাদন করে থাকে। এ ব্যাকটেরিয়া আস্তে আস্তে ত্বকে ছিদ্র বড় করে তোলে।

ঠোঁট শুষ্ক ও কালো হয়ে যাওয়া

মেয়েরা সাধারণত সারাদিন ঠোঁটে লিপস্টিক লাগিয়ে থাকে । এতে ঠোঁটকে শুষ্ক করে তোলে। দীর্ঘ সময় লিপস্টিক লাগিয়ে রাখার কারণে ঠোঁট তার প্রাকৃতিক রং হারিয়ে ফেলে।

মাথাব্যথা

বৈজ্ঞানিকভাবে প্রমাণিত হয়েছে মেকআপ এর রাসায়নিক পদার্থের সাথে মাথা ব্যাথা সম্পর্ক রয়েছে। গাল ও কপালের মেকআপের প্রলেপ মাথা ব্যাথা সৃষ্টি করে। তাই হঠাৎ করে মাথা ব্যাথা হলে অবাক হওয়ার কিছু নেই। অতিরিক্ত মেকআপ ব্যবহার এর জন্য দায়ী।

ত্বকের নমনীয়তা হারানো

মেকআপ ত্বকের টিস্যুর ক্ষতি করে। যে কারণে ত্বক তার নমনীয়তা হারিয়ে ফেলে। এর ফলে ত্বকে বয়সের ছাপ দ্রুত পড়ে যায়।

শেষকথা

তাহলে আর এখানে থাকলো। আর বিশেষ কোনো অনুষ্ঠান ছাড়া মেকআপ ব্যবহার করা থেকে বিরত থাকুন। কারণ মেকআপ সাময়িকভাবে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করলেও দীর্ঘস্থায়ীভাবে ত্বকের ক্ষতি করে।

About the Author

Israt Jahan

আমি ইসরাত জাহান। পড়াশোনা করছি ঢাকা বিশ্ববিদ্যালয়ে। লিখতে খুব ভাল লাগে। তাই প্রতিনিয়ত লিখার চেষ্টা করে যাছি। আমার জন্য দোয়া করবেন। ধন্যবাদ।

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *