তেলাপোকা তাড়ানোর ঘরোয়া উপায়

তেলাপোকা খুব বিরক্তকর একটি প্রাণী। এটি শুধু বিরক্তিকরই নয়, নানারকম অসুখের কারণও। অর্থাৎ এই ছোট প্রাণী গুলো বিভিন্ন ধরনের রোগ জীবাণু বহন করে এবং খাবারে সেগুলো ছড়িয়ে মানব দেহের ক্ষতি করে। তেলাপোকা যখন খাবারের মধ্যে আসে তখন লালার মাধ্যমে মাইক্রোঅর্গানিজম ছড়ায়, যা আমাদের শরীরে নানা রকম সমস্যা তৈরি করে।

এছাড়াও ঘরের বিভিন্ন জিনিস পত্র যেমন বই, কাপড়,খাতা, তার ইত্যাদি নষ্ট করে ফেলে। তেলাপোকার যন্ত্রণা থেকে মুক্তি পেতে বাজারে বিভিন্ন ধরনের ঔষধ ও স্প্রে পাওয়া যায়। কিন্তু সবসময় এগুলো কাজে আসে না। তাই ঘরোয়া উপায়ে তেলাপোকা তাড়াতে পারেন। ঘরোয়া উপায়ে তেলাপোকা কিভাবে তাড়াবেন চলুন তাহলে সে সম্পর্কে জেনে নেই –

তেলাপোকা তাড়ানোর ঘরোয়া উপায়

তেসপাতা

প্রথমে কয়েকটা তেজপাতা গুঁড়া করে নিন। যেসব জায়গায় তেলাপোকা আসতে পারে সেসব জায়গায় তেজ পাতার গুঁড়া রেখে দিন। তেলাপোকারা তেজপাতার গন্ধ সহ্য করতে পারেনা। এ পদ্ধতিতে তেলাপোকা মরবে না কিন্তু ঘর থেকে দূরে রাখবে।

আরও পড়ুন – মশা তাড়ানোর ১১ টি কার্যকরী উপায়

চিনি ও বেকিং সোডা

সম পরিমাণে বেকিং সোডা ও চিনি একসাথে মিশিয়ে যেখানে তেলাপোকার আনাগোনা বেশি সেখানে ছিটিয়ে দিন। এটি খাওয়ার সঙ্গে সঙ্গে তেলাপোকা মারা যাবে।

সাবান

গোসলের সাবান ব্যবহার করেও তেলাপোকা তাড়াতে পারেন। পানির সাথে সাবান গুলে তেলাপোকার গায়ে ছিটিয়ে দিন এতে করে বেশিরভাগ তেলাপোকা মারা যাবে। এছাড়া যেসব জায়গায় তেলাপোকা বসবাস করে সেখানেও মিশ্রণটি ব্যবহার করতে পারেন।

অ্যালুমিনিয়াম

যেকোনো একটি এলুমিনিয়াম ক্যানে শসার কিছু খোসা নিয়ে যেসব জায়গা দিয়ে তেলাপোকা আসে সেসব জায়গায় রেখে দিন। খেয়াল করে দেখবেন তেলাপোকার উপদ্রব কমে গেছে। অ্যালুমিনিয়ামের সাথে শসার খোসা বিক্রিয়া ঘটিয়ে দুর্গন্ধ সৃষ্টি করে এতে তেলাপোকা মারা যায়।

পড়ুন – মাছি তাড়ানোর ৫ টি প্রাকৃতিক উপায়

পেট্রোলিয়াম জেলি

একটি বোতলে পেট্রোলিয়াম জেলি ও আম, কলা বা আপেল ফলের খোসা রেখে দিন। ঘরের যেসব জায়গা দিয়ে তেলাপোকা ভেতরে আসে, সেখানে এই বোতলটি রেখে দিন। এতে করে ফলের খোসার ঘ্রাণ তেলাপোকাকে আকৃষ্ট করবে। কিন্তু পেট্রোলিয়াম জেলি তেলাপোকাকে বোতলের ভিতর ঢুকতে বাধা দেবে। যখন তেলাপোকা বোতলের চারপাশে এসে জমবে, তখন স্প্রে বা সাবান পানি ছিটিয়ে দিন এতে করে তেলাপোকা দূর হয়ে যাবে।

রসুন

একটি পাত্রে 1 লিটার পানি নিয়ে এতে করে একটি রসুনের কোয়া, একটি পেঁয়াজের পেস্ট এবং 1 টেবিল-চামচ গোলমরিচের গুঁড়া দিয়ে মিশিয়ে নিন। এরপর যেসব জায়গায় তেলাপোকার আনাগোনা বেশি সেসব জায়গায় স্প্রে করে দিন দেখবেন তেলাপোকা দূর হয়ে যাবে।

শেষ কথা

তাহলে বন্ধুরা আজ এখানেই শেষ করছি। আপনি যদি উপরের পদ্ধতিগুলোর অনুসরণ করুন তাহলে খুব সহজেই ঘর থেকে তেলাপোকা দূর করতে পারবেন।আর আর্টিকেলটি পড়ে ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন।

About the Author

Israt Jahan

আমি ইসরাত জাহান। পড়াশোনা করছি ঢাকা বিশ্ববিদ্যালয়ে। লিখতে খুব ভাল লাগে। তাই প্রতিনিয়ত লিখার চেষ্টা করে যাছি। আমার জন্য দোয়া করবেন। ধন্যবাদ।

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *