জিমেইল একাউন্ট / জিমেইল আইডি খুলবো কিভাবে?

বর্তমানে সর্বত্রই জিমেইল একাউন্ট বা আইডির প্রয়োজন হয় । ওয়েবসাইট খুলা থেকে শুরু করে সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যম যেমন- ফেসবুক (Facebook), ইউটিউব (Youtube), টুইটার (Twitter), ইন্সট্রাগ্রাম (Instagram) , পিনটারেস্ট (Pinterest) ইত্যাদি খুলতে জিমেইল একাউন্ট বা জিমেইল আইডির প্রয়োজন। মূলত অনলাইনে কাজ করতে হলে আপনার অবশ্যই একটি ই-মেইল আইডি থাকতেই হবে। আসুন তাহলে প্রথমে নেই জিমেইল আসলে কি?

জিমেইল কী?

জিমেইল একটি ফ্রি ই-মেইল সার্ভিস। এর সার্ভিস দেয় গুগল। POP3 এবং IMAP সুবিধা রয়েছে জিমেইলে। ১ এপ্রিল ২০০৪ অর্থাৎ প্রায় ১৬ বছর আগে এটি সংস্করণ করা হয়। ২০০৭ সালের ৭ই ফেব্রুয়ারিতে এটি সকলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

বর্তমানে অনেক ই-মেইল প্রোভাইডার কোম্পানি আছে যারা ফ্রিতে ই-মেইল আইডি খুলে দিয়ে থাকে। এরকম কিছু কোম্পানি হলো –

তেমনি একটি জনপ্রিয় ই-মেইল প্রোভাইডার হলো জিমেইল। এর মালিক গুগল। জিমেইলের মূলমালিক হচ্ছে গুগল। তাহলে আপনি বুঝতেই পারছেন গুগল পৃথিবীব্যাপী কতটা জনপ্রিয় হয়ে উঠেছে। বিভিন্ন কাজে জিমেইল আইডির প্রয়োজন হয়। তাহলে চলুন এবার জেনে নেই কীভাবে জিমেইল একাউন্ট খুলতে হয়।

জিমেইল একাউন্ট বা জিমেইল আইডি খুলবেন কীভাবে?

কিভাবে জিমেইল আইডি খুলবেন আজ আমি সে বিষয় নিয়ে আলোচনা করব। আপনি মোবাইল এবং ডেস্কটপ উভয় প্ল্যাটফর্মে একটি Gmail অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন। এ দুটো প্ল্যাটফর্মে কীভাবে আইডি খুলতে হয় তা জানতে নিচের উপায়গুলো দেখুন –

মোবাইল দিয়ে জিমেইল একাউন্ট খুলবেন কীভাবে?

মোবাইল দিয়ে জিমেইল আইডি খুলতে হলে অবশ্যই অ্যান্ড্রয়েড ফোন বা অন্য কোন স্মার্টফোন প্রয়োজন। আপনার যদি অ্যান্ড্রয়েড ফোন বা অন্য কোন স্মার্টফোন থাকে তবে নিচের পদ্ধতিগুলো অনুসরণ করে আপনি জিমেইল আইডি বা জিমেইল একাউন্ট খুলতে পারবেন।পদ্ধতিগুলো হলো –

  • জিমেইল আইডি খুলতে হলে জিমেইল অ্যাপ প্রয়োজন।আপনার যদি জিমেইল অ্যাপটি না থাকে বা এখনও জিমেইল অ্যাপটি ডাউনলোড না করে থাকেন তবে আপনার ফোনের অ্যাপ স্টোর (আইফোন) বা গুগল প্লে স্টোর (অ্যান্ড্রয়েড) থেকে ডাউনলোড করে নিন।

  • জিমেইল অ্যাপটি Open করুন। আপনার ফোনের অ্যাপ স্টোরে গেলেই দেখতে পাবেন লাল রঙের M এর মতো।
  • জিমেইল অ্যাপ Open করার পর উপরের বামপাশের থ্রি ডট মেনুতে ট্যাপ করে Settings এ যান।
  •  “Add Account” লেখায় প্রবেশ করুন।

  • অনেকগুলো ই-মেইল প্রোভাইডারের নাম দেখতে পাবেন। জিমেইল চালু করতে “Google” এ ট্যাপ করুন।

  • “create account” এ আলতো চাপুন এবং Next এ যান।

  • আপনি যদি পার্সোনাল একাউন্ট খুলতে চান তবে “For Myself” অপশনটি সিলেক্ট করে Next এ চাপুন।

  • পরের পেইজের “First name” অপশনে আপনার নামের ১ম অংশ এবং “Last name” অপশনে নামের ২য় অংশ দিয়ে ‘Next’ করে দিন।

  • এরপর আপনার জন্মতারিখ লিখুন এবং Gender পুরুষ হলে Male এবং মহিলা হলে Female সিলেক্ট করে ‘Next’ এ চাপুন।

  • এবার একটি ইউনিক জিমেইল ইউজার নেম সিলেক্ট করে Next এ যান। যেটি আপনার মেইল ঠিকানার ১ম অংশে থাকবে। যেমন – আপনার ইউজার নেম যদি হয় isratreya07 , তাহলে জিমেইল এড্রেস হবে isratreya07@gmail.com।

  • এবার জিমেইল আইডির পাসওয়ার্ড দিয়ে Next এ চাপুন। পাসওয়ার্ডটি অবশ্যই শক্তিশালী এবং সর্বনিম্ন ৮ সংখ্যার হতে হবে।

  • এবার ফোন নাম্বার এড করার অপশন আসবে। আপনি চাইলে ফোন নাম্বার এড করতেও পারেন আবার নাও করতে পারেন। তবে আমার পরামর্শ হলো নাম্বার এড করে নিবেন। যা জিমেইল পাসওয়ার্ড রিকভারি করতে কাজে দিবে।

  • আপনার ফোন নম্বর ভেরিফাই করুন. প্রমোট করা হলে, ভেরিফাই এ ট্যাপ করুন।তারপরে গুগল থেকে টেক্সট মেসেজ ওপেন করুন। ৬ ডিজিটের কোডটি রিভিউ করে “Enter code” এ কোডটি টাইপ করুন এবং Next টি আলতো চাপুন।পূর্ববর্তী ধাপে আপনি যদি স্কিপটি ট্যাপ করেন তবে এই পদক্ষেপটি এড়িয়ে যান।

  • নীচে স্ক্রোল করুন এবং “I AGREE” এ আলতো চাপুন।
  • “Next” ট্যাপ করুন। এটি আপনার নতুন জিমেইল ইনবক্স খুলবে।

ব্যাস মোবাইল দিয়ে হয়ে গেল জিমেইল আইডি।

ডেস্কটপ/কম্পিউটারে জিমেইল আইডি খুলবেন কীভাবে?

ডেক্সটপ বা কম্পিউটারে জিমেইল আইডি কিভাবে খুলবেন তা নিয়ে এখন আলোচনা করব। নিচের পদ্ধতিগুলো অনুসরণ করে আপনি খুব সহজেই ডেক্সটপ বা কম্পিউটার এর জিমেইল আইডি খুলতে পারবেন। পদ্ধতি গুলো হলো-

ধাপ ১ঃ জিমেইল ওপেন করুন

আপনার কম্পিউটার বা ডেক্সটপে যেকোনো ওয়েব ব্রাউজারে (যেমন- Google Chrome, Firefox..etc) জিমেইলের অফিশিয়াল ওয়েবসাইট gmail.com এ যান। এটি Gmail সম্পর্কিত তথ্য সহ নিচের পেইজের মত একটি পেইজ ওপেন করবে।

ধাপ ২ঃ একাউন্ট তৈরি

উইন্ডোর নিচের দিকে বামে “CREATE AN ACCOUNT” এ ক্লিক করুন। এর দুইটি অপশন আসবে। সেখান থেকে For myself এ ক্লিক করুন। এখানে ক্লিক করার পর একাউন্ট তৈরি করার জন্য নিচের পেইজের মত একটি পেইজ Open হবে।

  • এবার নতুন পেইজের “First Name” অপশনে আপনার নামের প্রথম অংশ এবং “Last Name” অপশনে আপনার নামের শেষ অংশ লিখুন।

  • তারপর একটি Gmail ইউজার নেইম তৈরি করুন। “Username” টেক্সট বক্সে, আপনি নিজের ই-মেইল ঠিকানাটির জন্য যে ব্যবহারকারীর নামটি ব্যবহার করতে চান তা টাইপ করুন। যেমন- isratreya07 এই (নামটি অবশ্যই ইউনিক হতে হবে) নামটি যা “@ gmail.com” এর আগে থাকবে।

  • এরপর পেইজের নিচের অংশে “Password” বক্সে আপনার ইচ্ছেমতো শক্তিশালী পাসওয়ার্ড টাইপ করুন। “Confirm password” বক্সে পুনরায় পাসওয়ার্ডটি টাইপ করুন। পাসওয়ার্ডটি অবশ্যই ৮ ডিজিটের হতে হবে। এরপর Next বাটনে ক্লিক করুন।

ধাপ ৩ঃ ফোন নম্বর ভেরিফিকেশন

এই ধাপে এসে আপনাকে আপনার নিজস্ব একটি ফোন নম্বর দিতে হবে। ফোন নম্বর এর জায়গায় আপনার ফোন নম্বরটি প্রবেশ করান। তারপর Next বাটনে ক্লিক করুন।

ফোন নম্বর সঠিক হলে আপনার ফোন নম্বরে 6 ডিজিটের একটি Verification Code আসবে। নিচের ছবির মত করে ভেরিফিকেশন কোডটি প্রবেশ করান। এরপর Verify বাটনে ক্লিক করুন।

ধাপ ৪ঃ রিকোভারি ইনফোরমেশন

আপনার Gmail প্রোফাইলে দুই ধরণের “Account recovery” অপশন যুক্ত করতে পারেন:

1. Phone number: পেইজের উপরে “Phone number” টেক্সট বক্সে আপনার ফোন নাম্বারটি প্রবেশ করান।

2. Recovery email address: “Recovery email address” টেক্সট বক্সে অন্য কোনও ইমেল ঠিকানা টাইপ করুন যেটি আপনার পরিচিত কারো ইমেইল একাউন্ট বা আপনার নিজের অন্য কোন একাউন্ট

এরপর আপনার জন্ম তারিখ এড করুন। “Month” ড্রপ-ডাউন বক্সে ক্লিক করুন এবং আপনার জন্মদিনের মাসটি সিলেক্ট করুন, তারপরে যথাক্রমে দিন এবং বছরটি “Day” এবং “Year” টেক্সট বক্সে টাইপ করুন।

এরপর “Gender” ড্রপ-ডাউন বক্সে ক্লিক করে Gender. সিলেক্ট করে “Next” এ ক্লিক করুন।

নতুন উইন্ডোতে আসার পর Yes I’m in দিয়ে পরের উইন্ডোতে চলে যান। আপনি চাইলে এটি স্কিপ করতে পারেন।

এবার নীচে স্ক্রোল করুন এবং “I Agree” তে ক্লিক করুন। এটি করলে আপনি সার্ভিসের শর্তাদি স্বীকার করবে এবং আপনাকে আপনার জিমেইলে সাইন করবে।

এবার উপরের ছবির মত একটি পেইজ দেখতে পারবেন। ব্যাস আপনার আইডি খুলা হয়ে গেল!


আজ এখানেই থাকলো তাহলে। কিভাবে জিমেইল আইডি খুলবেন আশা করি সে বিষয়ে কিছুটা হলেও ধারণা দিতে পেরেছি। আপনি যদি উপরের পদ্ধতিগুলোর অনুসরণ করেন তবে খুব সহজেই জিমেইল আইডি খুলতে পারবেন। আর্টিকেলটি পড়ে ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন।

About the Author

Israt Jahan

আমি ইসরাত জাহান। পড়াশোনা করছি ঢাকা বিশ্ববিদ্যালয়ে। লিখতে খুব ভাল লাগে। তাই প্রতিনিয়ত লিখার চেষ্টা করে যাচ্ছি। আমার জন্য দোয়া করবেন। ধন্যবাদ।

1 Comment

1 thought on “জিমেইল একাউন্ট / জিমেইল আইডি খুলবো কিভাবে?”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *