গুগল ম্যাপ কি ? গুগল ম্যাপ এর ব্যবহার

গুগল মানেই যেন এক ম্যাজিক। গুগলের অনেক অনেক ফিচার রয়েছে। তেমনি এক অসাধারণ ফিচার হলো গুগল ম্যাপ। কিছুদিন আগেও কোথাও যেতে হলে অন্যকে জিজ্ঞেস করে পথঘাট চিনে বের হতে হতো। কিন্তু বর্তমানে ডিজিটাল যুগে গুগল ম্যাপের কল্যাণে পৃথিবীর সবকিছুই এখন চেনা।

কোথাও যেতে চায়লে ম্যাপে সার্চ করলে সাথে সাথেই পথ বের করে দেয়। বিশ্বজুড়ে এটি বেশ জনপ্রিয় হলেও আমাদের দেশ এখনো এর সাথে তেমন অভ্যস্থ নয়। তাই চলুন আজ গুগল ম্যাপ এবং এর ব্যবহার সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

গুগল ম্যাপ কি ?

গুগল ম্যাপ হলো গুগল দ্বারা তৈরি একটি ওয়েব ম্যাপ সার্ভিস। এটি বিভিন্ন সার্ভিস (রাস্তার ম্যাপ, ট্রাফিক অবস্থা, স্ট্রিট ভিউ ইত্যাদি?) দেয়। তাছাড়া এটি নিয়মিতভাবে তাদের তথ্য আপডেট করে এবং প্রয়োজনীয় তথ্য যোগ করে।

পড়ুন – গুগল থেকে টাকা আয় করার ৩ টি কার্যকরী উপায়

গুগল ম্যাপ এর ব্যবহার

গুগল ম্যাপের ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এটি ব্যবহারের অসাধারণ বিভিন্ন ফিচার আছে। এর কয়েকটি হলো –

  • যানজটের হলচাল জানা যায়
  • কম খরচে গুগল ম্যাপ লাইট ব্যবহার
  • ইন্টারনেট ব্যবহার ছাড়াই Google Map ব্যবহার
  • যোকোন জায়গার দূরত্ব মাপার সুযোগ
  • কোথায় আছি যেকোনো মুহূর্তে আপডেট জানা যায়
  • আপনি এখন কোথায় আছেন কীভাবে জানবেন? ইত্যাদি।

যানজটের হলচাল জানা যায়

ম্যাপ দেখেই যদি জানতে পারেন কোন রাস্তায় জ্যাম আছে আর কোন রাস্তা ফাঁকা তাহলে কেমন হয়? নিশ্চয় সময় বাঁচত, তাই না? এ সুবিধা পেতেই গুগল ম্যাপ লাইভ ট্রাফিক আপডেট নিয়ে এসেছে। সম্প্রতি আমাদের দেশেও এটি চালু হয়েছে। এটি ব্যবহার করতে নিম্নের ধাপগুলি অনুসরণ করুন –

  • গুগল ম্যাপে প্রবেশ করুন
  • মেনু থেকে রিয়্যাল টাইম ট্রাফিক এ ক্লিক করে ট্রাফিক অপশনে যান
  • সেখান থেকে লাইভ ট্রাফিক এ যান
  • এরপর টিপিক্যাল ট্রাফিক করে নিন। ব্যাস হয়ে গেল।

অপশনটি অন হলে ম্যাপে রাস্তার উপরে সবুজ, হলুদ, কমলা ও লাল রং দেখতে পাবেন। সবুজ রং দেখলে বুঝবেন রাস্তায় কোন জ্যাম নেই। কমলা রং দেখতে বুঝতে পারবেন হালকা জ্যাম রয়েছে। আর লাল রং থাকলে বুঝবেন রাস্তায় প্রচুর জ্যাম।

এবার অনেকের মনে প্রশ্ন হতে পারে কোন রাস্তা জ্যাম আর কোন রাস্তা ফাঁকা গুগল সেটি কীভাবে বের করে? গুগল সো তথ্য বের করতে ক্রাউড সোর্সড ডাটা ব্যবহার করে। অর্থাৎ, রাস্তায় যারা চলাচল করে তাদের ফোনে যদি লোকেশন অন করা থাকে তাহলে গুগল তা থেকে ট্রাফিকের ডাটা সংগ্রহ করে ইন্ডিকেটর তৈরি করে। এর মাধ্যমেই গুগল রাস্তায় থাকা গাড়ির সংখ্যা, সেগুলো কত দ্রুত চলছে সেসব জানিয়ে দেয়।

কম খরচে গুগল ম্যাপ লাইট ব্যবহার

মোবাইল ডাটা দিয়ে গুগল ম্যাপ ব্যবহার করলে কিছুটা ব্যয়বহুল মনে হতে পারে। তাই গুগলের অন্যতম একটি ফিচার হলো গুগল লাইট। এখানে ইন্টারনেট খরচ খুবই কম। Google map lite লিখে সার্চ করলেই এটি পেয়ে যাবেন। তাই আপনি ওয়াইফাই বা ডাটা যেটায় ব্যবহার করেন না কেন গুগল ম্যাপ চালাতে তেমন খরচ হয় না।

ইন্টারনেট ব্যবহার ছাড়াই Google Map ব্যবহার

আপনি এক জায়গায় ঘুরতে যেয়ে হঠাৎ পথ হারিয়ে ফেললে কি হবে একবার ভেবে দেখেছেন! বিশেষ করে পাহাড়ি এলাকায় এ সমস্যা বেশি হয়। হাতে স্মার্টফোন থাকলেও নেট পাওয়া দুষ্কর। তাই কোথাও বেড়াতে যাবার আগে থেকেই সে এলাকার ম্যাপ ডাউনলোড করে রাখতে পারেন। তাহলে ইন্টারনেট সংযোগ ছাড়াই আপনি সে এলাকার রাস্তাঘাট সম্পর্কে জেনে নিতে পারবেন।

পড়ুন – গুগল কি? গুগলের জনক ও প্রতিষ্ঠাতা কে ও কত সালে আবিষ্কার হয়?

যোকোন জায়গার দূরত্ব মাপার সুযোগ

কমলাপুর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দূরত্ব কত? বা আপনার বাড়ি থেকে বাজারের দূরত্ব কত? এগুলো শুনতে কঠিন মনে হলেও আপনি খুব সহজেই গুগল ম্যাপের সাহায্যে তা বের করতে পারবেন। দূরত্ব মাপতে নিম্নের ধাপগুলি অনুসরণ করুন –

  • যেখান থেকে দূরত্ব মাপতে চান সে লোকেশনে ড্রপ পিন দিয়ে হোল্ড করুন
  • এরপর ড্রপ পিনে ক্লিক করুন
  • ক্লিক করার পর আপনি কতগুলো অপশন দেখতে পাবেন সেখান থেকে Measure Distance এ ক্লিক করুন। ব্যাস হয়ে গেল। এখান থেকেই আপনি দূরত্ব মাপতে পারবেন।

কোথায় আছি যেকোনো মুহূর্তে আপডেট জানা যায়

গত মাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী ঘুরতে যেয়ে অপহরণের শিকার হয়েছিল। সবচেয়ে মজার বিষয় হলো অপহরণকারীরা তাদের গন্তব্যে পৌঁছাতেই দেখে তাদের জন্য পুলিশ অপেক্ষা করছে!! কীভাবে এটা হলো তা জানার আগেই সবার হাতে হাতকড়া পড়ল আর মেয়েটি নিরাপদে ফিরে এলো।

পরে জানা গেল মেয়েটি কোথায় আছে তা সম্পর্কে গুগল ম্যাপের মাধ্যমে সবসময় তার বাবাকে জানিয়ে রাখত। আর এজন্য বাবা যখন দেখল তার মেয়ে যেখানে যাবার কথা সেখান থেকে সে অনেক দূরে তখনি তার মনে সন্দেহ জাগে এবং পুলিশের সাহায্য নেন।

পড়ুন – গুগল লেন্স কি? গুগল লেন্স ব্যবহার করব কীভাবে?

আর এটি করতে মেয়েটি গুগল ম্যাপের Share your location in real time নামের ফিচার ব্যবহার করতেন। আপনিও এটি করতে পারবেন। এটি করতে মেনু থেকে Share Location এ ক্লিক করুন। এরপর ডিউরেশন সিলেক্ট করে গুগল কন্ট্রাক্ট থেকে আপনি যাকে যাকে জানাতে চান সিলেক্ট করলেই তাদের সাথে লোকেশন শেয়ারিং করতে পারবেন।

আপনি এখন কোথায় আছেন কীভাবে জানবেন?

আপনি এখন কোথায় আছেন গুগল ম্যাপের মাধ্যমে সেটি জানতে গুগল ম্যাপ ওপেন করার সাথে সাথে সেটি জনতে পারবেন।

Google Map এর মাঝে দেখুন Your are here লিখা আছে। ওই জায়গাটি জুম করলেই আপনি সেখানকার সবকিছু দেখতে পাবেন।

গুগল ড্রাইভ কি? গুগল ড্রাইভ ব্যবহার করবেন কীভাবে?


ত আজ এখানেই শেষ করছি। আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন। ধন্যবাদ।

About the Author

Israt Jahan

আমি ইসরাত জাহান। পড়াশোনা করছি ঢাকা বিশ্ববিদ্যালয়ে। লিখতে খুব ভাল লাগে। তাই প্রতিনিয়ত লিখার চেষ্টা করে যাচ্ছি। আমার জন্য দোয়া করবেন। ধন্যবাদ।

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *