কোনটি সেরা ওয়েবসাইট নির্মাতা প্রতিষ্ঠান? (Website Builder)-(তুলনাকৃত)-২০২০

আপনি চাইলে কোনও প্রোগ্রামার নিয়োগ না দিয়ে ওয়েবসাইট নির্মাতা প্রতিষ্ঠানের মাধ্যমে সহজেই একটি ওয়েবসাইট তৈরি করে ফেলতে পারেন। পার্সোনাল কিংবা ছোটখাটো ব্যবসায়ের জন্য এটি একটি নিখুঁত সমাধান। তবে সেরা ওয়েবসাইট নির্মাতা প্রতিষ্ঠান খুজে বের করা নতুনদের জন্য অনেক ঝামেলার হতে পারে। কেননা,বাজারে প্রচুর ওয়েবসাইট নির্মাতা প্রতিষ্ঠান রয়েছে, আপনি কীভাবে জানবেন কোনটি আপনার জন্য হতে পারে সঠিক সমাধান?

এই নিবন্ধে, আমরা আপনাকে সর্বাধিক জনপ্রিয় নির্মাতা কোম্পানী সুবিধা এবং অসুবিধা এর উপর নির্ভর করে সেরা ওয়েবসাইট নির্মাতা প্রতিষ্ঠান বাছাই করতে সহায়তা করব।

আমরা এই নিবন্ধে নিম্নলিখিত ওয়েবসাইট নির্মাতা কোম্পানি গুলোকে তুলনা করব। যদি আপনি কোনও নির্দিষ্ট ওয়েবসাইট নির্মাতাকে আগ্রহী হন, সেক্ষেত্রে নিচের নামগুলোর উপর ক্লিক করলেই সেটির সুবিধা এবং অসুবিধা বিস্তারিত দেখতে পারবেন।

  1. WordPress.org
  2. গেটর (Gator by HostGator)
  3. Domain.com
  4. Shopify
  5. WordPress.com
  6. Wix
  7. GoDaddy ওয়েবসাইট Builder

1. ওয়ার্ডপ্রেস (WordPress)

WordPress.org (সেলফ-হোস্টেড ওয়ার্ডপ্রেস হিসাবে পরিচিত) হল বিশ্বের জনপ্রিয় ওয়েবসাইট বিল্ডিং প্ল্যাটফর্ম। ইন্টারনেটে সমস্ত ওয়েবসাইটের 35% এরও বেশি ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস দ্বারা চালিত!

বিশেষ দ্রষ্টব্য: বাজারে আপনি ওয়ার্ডপ্রেসের দুটি সংস্করণ লক্ষ্য করে থাকবেন।

  1. সেলফ হোস্টেড WordPress.org
  2. WordPress.com

 আমরা এই নিবন্ধে পরে ওয়ার্ডপ্রেস.কম সম্পর্কে কথা বলব। আপনি আরও তথ্যের জন্য আমাদের WordPress.org বনাম WordPress.com তুলনা কিছুদিনের মধ্যে পড়তে পারবেন । খুব দ্রুতই এ বিষয়ে নিবন্ধ লেখা হবে।

সেলফ-হোস্টেড ওয়ার্ডপ্রেস অর্থাৎ WordPress.org এর জনপ্রিয়তা, শক্তিশালী ফিচারস, এবং ব্যবহারের সহজলভ্যতার কারণে সেরা ওয়েবসাইট নির্মাতার তালিকায় শীর্ষে রয়েছে।

ওয়ার্ডপ্রেস একটি ফ্রি এবং ওপেন সোর্স ওয়েবসাইট নির্মাতা কোম্পানি। এর মানে এই তালিকার অন্য যে কোনও অনলাইন ওয়েবসাইট নির্মাতার তুলনায় আপনার ওয়েবসাইটের উপর আপনার সর্বাধিক নিয়ন্ত্রণ থাকবে।

সুবিধাঃ

ওয়ার্ডপ্রেস আপনাকে আপনার ওয়েবসাইটের প্রতিটি বিষয়ে সম্পূর্ণ নিয়ন্ত্রণ দেয়। এটি যে কোনও ওয়েবসাইট তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। উদাহরণস্বরূপ,ইকমার্স স্টোর, সামাজিক নেটওয়ার্ক , মেম্বারশীপ ওয়েবসাইট , ব্যক্তিগত ওয়েবসাইট ইত্যাদি সহ আরও অনেক কিছু।

এখানে হাজার হাজার আগে থেকে তৈরি ওয়ার্ডপ্রেস থিম রয়েছে যা আপনি আপনার ওয়েবসাইটের ডিজাইনের জন্য ব্যবহার করতে পারেন। ওয়ার্ডপ্রেসে Elementor এবং Divi এর মতো অসাধারণ ড্র্যাগ এবং ড্রপ পেইজ বিল্ডার কোম্পানি রয়েছে যারা আপনাকে সহজেই আপনার পেজ এবং পোস্টগুলি বিভিন্নভাবে সাজাতে দেয়।

আপনি ৫৫,০০০ এরও বেশি ফ্রি ওয়ার্ডপ্রেস প্লাগইনগুলিতে অ্যাক্সেস পাবেন । এগুলি ওয়ার্ডপ্রেসের অ্যাপগুলির মতো যা আপনার ওয়েবসাইটে অতিরিক্ত ফিচারস এবং কার্যকারিতা যুক্ত করে যেমন Contact form, Social Media tools, Live chats ইত্যাদি

ওয়ার্ডপ্রেস সম্পূর্ণরূপে কয়েক ডজন ভাষায় অনুবাদ হয়েছে এবং বহুভাষিক ওয়েবসাইট তৈরি করতে সহজেই ব্যবহার করা যেতে পারে ।

আপনি উপরোক্ত সমস্ত সুবিধা বিবেচনা করলে, ওয়ার্ডপ্রেস হ’ল বাজারের সবচেয়ে সস্তা এবং শক্তিশালী ওয়েবসাইট নির্মাতা।

এছাড়াও এটিতে অনেক শক্তিশালী SEO প্লাগইন রয়েছে যা আপনাকে সহজেই সার্চ ইঞ্জিনগুলিতে সর্বোচ্চ র‌্যাঙ্কিং পেতে সহায়তা করবে।

উপরের সমস্ত কারণ বিবেচনায়, ওয়ার্ডপ্রেস হল ওয়েব ডেভেলপার এবং ব্যবসায়ের মালিক উভয়ের জন্য নাম্বার ওয়ান ওয়েবসাইট নির্মাতা প্রতিষ্ঠান।

অসুবিধাঃ

আপনাকে নিজের ওয়েবসাইট নিজে পরিচালনা করতে হবে যার অর্থ আপনাকে একটি নতুন সিস্টেমের সাথে নিজেকে পরিচিত করতে হবে। এই সামান্য শিক্ষা সহজেই বেশিরভাগ ব্যবহারকারীরা অতিক্রম করে ফেলেন, তবে শুরুতে এটি কিছুটা কঠিন মনে হতে পারে।

খরচঃ

ওয়ার্ডপ্রেস একটি ফ্রি ওয়েবসাইট নির্মাতা, অর্থাৎ ওয়েবসাইট রান করাতে আপনার সাধারণত কোন টাকা লাগবেনা। তবে আপনার ওয়েবসাইটটি লাইভ করার জন্য আপনার একটি ডোমেন নেম এবং ওয়েব হোস্টিংয়ের প্রয়োজন হবে যা সাধারণত প্রতি বছরে যথাক্রমে ৳৯০০ (ডোমেইন) এবং ৳১০০০ (হোস্টিং)।

2. গেটর(Gator by HostGator)

গেটর একটি জনপ্রিয় অনলাইন ওয়েবসাইট নির্মাতা কোম্পানি যা বিশ্বের অন্যতম বৃহত্তম ওয়েব হোস্টিং সরবরাহকারী প্রতিষ্ঠান হোস্টগেটর দ্বারা নির্মিত । গেটর বিল্ডার হল একটি সার্বজনীন ওয়েবসাইট বিল্ডিং এবং হোস্টিং সমাধান যা ছোট ব্যবসায়ের জন্য একটি নিখুঁত সমাধান।

সুবিধাঃ

গেটর সম্পূর্ণরূপে হোস্ট করা প্ল্যাটফর্ম, সুতরাং আপনাকে সফ্টওয়্যার, আপডেট বা ব্যাকআপ নিয়ে চিন্তা করতে হবে না।

আপনি একটি সহজ ওয়েবসাইট নির্মাতা কোম্পানি পাবেন যা আপনাকে ২০০+ পেশাদার ওয়েবসাইট ডিজাইন টেম্পলেট থেকে পছন্দের টেম্পলেট বেছে নিতে সাহায্য করে। প্রতিটি ডিজাইন সাধারণ কাস্টমাইজেশন এর মাধ্যমে আপনি নিজেই কনফিগার করতে পারেন।

গেটর আপনাকে একটি অন্তর্নির্মিত স্টক ফটো লাইব্রেরিতে অ্যাক্সেসও দেয়, যাতে আপনি নিজের ওয়েবসাইটে সুন্দর ফটোগুলি খুঁজে পেতে এবং যুক্ত করতে পারেন।

সমস্ত পেইড প্ল্যানে (Paid Plans) আপনার ওয়েবসাইটের জন্য একটি বিনামূল্যে কাস্টম ডোমেন নাম অন্তর্ভুক্ত রয়েছে। ইকমার্স প্ল্যানে একটি অনলাইন স্টোর সেটআপ এবং আপনার পণ্যগুলি অনলাইনে বিক্রয় করার সিস্টেমও অনর্ভূক্ত করা আছে।

যেহেতু গেটর একটি পেইড (Paid) পণ্য,তারা আপনার ডেটা বিক্রি করে না বা আপনার ওয়েবসাইটে কোন বিজ্ঞাপনও দেখায় না।

অসুবিধা

তালিকার অন্যান্য কয়েকটির বিপরীতে, গেটরের কোন ফ্রি প্ল্যান নেই অর্থাৎ গেটরের বিনামূল্যে ব্যবহারের কোন সুযোগ দেয়না। এমনকি তারা বিনামূল্যে ট্রায়াল কিছুদিনের জন্য ট্রায়াল দেওয়ার সুবিধাও রাখেনি।

তালিকার অন্যান্য মালিকানাধীন ওয়েবসাইট নির্মাতাদের মতো, আপনার ওয়েবসাইটের ডিজাইনটি উল্লেখযোগ্যভাবে সংশোধন করতে বা আপনার ওয়েবসাইটে নতুন বৈশিষ্ট্য যুক্ত করার জন্য আপনি গেটরে কোন ওয়েবসাইট ডেভেলপারকে নিয়োগ দিতে পারবেন না ।

খরচ

গেটর এর পেইড প্ল্যানগুলি প্রতি মাসে 3.84 থেকে শুরু, প্রিমিয়ামের জন্য প্রতি মাসে5.99 এবং ইকমার্স প্ল্যানের জন্য  

*** QuickLaTeX cannot compile formula:
9.22 থেকে শুরু হয়। এটি অবশ্যই তালিকাটির মোটামুটি সস্তা ওয়েবসাইট নির্মাতা। 
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
গেটর একটি ছোট ব্যবসায়িক ওয়েবসাইট কিংবা সীমিত আইটেম সহ একটি স্টোর বা কোন ফটো গ্যালারী তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। তবে সর্বাধিক জনপ্রিয় ওয়েবসাইট নির্মাতা ওয়ার্ডপ্রেসের সাথে এর তেমন কোন মিল নেই।
<!-- /wp:paragraph -->

<!-- wp:heading {"level":4} -->
<h4 id="shopify">3. শপিফাই (Shopify)</h4>
<!-- /wp:heading -->

<!-- wp:paragraph -->
<a href="https://www.domain.com/website-builder" target="_blank" rel="noreferrer noopener">শপিফাই</a> হল একটি জনপ্রিয় ইকমার্স ওয়েবসাইট নির্মাতা প্রতিষ্ঠান। এটি বিশেষত অনলাইন স্টোর এবং ইকমার্স ওয়েবসাইটগুলির জন্য ডিজাইন করা । এটি ১ মিলিয়ন সক্রিয় ব্যবহারকারীদের সাথে অর্ধ মিলিয়নেরও বেশি ব্যবসা পরিচালনায় সহায়তা করে। শপিফাই এর প্ল্যাটফর্মে ৪০ বিলিয়ন ডলারের বেশি পণ্য বিক্রি হয়েছে।
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
<strong>সুবিধা</strong>
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
<a rel="noreferrer noopener" href="https://www.shopify.com/" target="_blank">শপিফাই</a> হল সম্পূর্ণরূপে হোস্টিং করা একটি প্ল্যান, এর মানে আপনাকে সফ্টওয়্যার পরিচালনা, আপডেট ইনস্টল করা বা ব্যাকআপ রাখা নিয়ে চিন্তা করতে হবে না । শপিফাই আপনার জন্য সমস্ত কিছু ঠিক করে রাখে।
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
এটিতে শপিফাই পেমেন্টস নামে ইন্টিগ্রেটেড একটি পেমেন্ট সিস্টেম থাকে। তবে পেমেন্ট গ্রহণ করতে আপনি তৃতীয় পক্ষের পেমেন্ট গেটওয়েও যুক্ত করতে পারেন।
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
একটি ইকমার্স ওয়েবসাইট নির্মাতা হিসাবে শপিফাই আপনাকে পুরো ইনভেন্টরি ম্যানেজমেন্ট, সীমাহীন পণ্য, শক্তিশালী পরিসংখ্যান, সহজ বিপণন সমাধান সহ সমস্ত একটি সুন্দর প্লাটফর্ম প্রোভাইড করে। তারা এখানে থিম এবং ডিজাইন বেছে নিতে আপনাকে সাহায্য করবে এবং আপনার কখনও কোডিং করার প্রয়োজন হবে না।
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
ড্র্যাগ এবং ড্রপ ইন্টারফেসের সাথে, শপিফাই একটি পূর্ণ-ইকোমার্স স্টোর তৈরি আপনার জন্য অত্যন্ত সহজ করে তোলে। তারা ক্রেডিট কার্ড গ্রহণ এবং শপিফাই এর তালিকা, শিপিং, বিপণন এর পাশাপাশি স্টোর পসও অফার করে, যা আপনাকে আপনার লোকেশনে পণ্য বিক্রয় করার সুবিধা দেয়।
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
<strong>অসুবিধা</strong>
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
আপনি যদি শুরু করতে চান, তবে আপনি এই তালিকার অন্য ওয়েবসাইট নির্মাতাদের চেয়ে শপিফাই এর দাম কিছুটা বেশি দেখতে পাবেন।
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
আপনি যদি কখনও শপিফাই থেকে আপনার ওয়েবসাইট সরিয়ে নিতে চান তবে এটি করা আপনার পক্ষে বেশ কঠিন হবে।
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
<strong>খরচ</strong>
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
শপিফাই এর 'বেসিক' প্ল্যানটিতে প্রতি মাসে আপনার

*** Error message:
Package inputenc Error: Unicode character থ (U+09A5)
leading text: $9.22 থ
Package inputenc Error: Unicode character ে (U+09C7)
leading text: $9.22 থে
Package inputenc Error: Unicode character ক (U+0995)
leading text: $9.22 থেক
Package inputenc Error: Unicode character ে (U+09C7)
leading text: $9.22 থেকে
Package inputenc Error: Unicode character শ (U+09B6)
leading text: $9.22 থেকে শ
Package inputenc Error: Unicode character ু (U+09C1)
leading text: $9.22 থেকে শু
Package inputenc Error: Unicode character র (U+09B0)
leading text: $9.22 থেকে শুর
Package inputenc Error: Unicode character ু (U+09C1)
leading text: $9.22 থেকে শুরু
Package inputenc Error: Unicode character হ (U+09B9)

29 ডলার এর মত খরচ হবে।শপিফাই এর ‘শপিফাই’ প্ল্যানটিতে প্রতি মাসে আপনার 79 ডলার এর মত খরচ হবে।শপিফাই এর 'এডভান্স শপিফাই' প্ল্যানটিতে প্রতি মাসে আপনার299 ডলার এর মত খরচ হবে। এছাড়াও শপিফাই একটি লাইট প্ল্যান অফার করে,যা মূলত আপনাকে যে কোনও ওয়েবসাইটে একটি ‘Buy Button’ যুক্ত করতে দেয়। এই লাইট প্ল্যানটিতে প্রতি মাসে আপনার
*** QuickLaTeX cannot compile formula:
9 ডলার এর মত খরচ হবে।
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
আপনি যদি ঝামেলা মুক্ত ইকমার্স ওয়েবসাইট তৈরি করতে চান তবে <a rel="noreferrer noopener" href="https://www.wpbeginner.com/refer/shopify/" target="_blank"></a><a rel="noreferrer noopener" href="https://www.shopify.com/" target="_blank">শপিফাই</a> আপনার জন্য উপযুক্ত অপশন হতে পারে।
<!-- /wp:paragraph -->

<!-- wp:heading {"level":4} -->
<h4 id="domaincom">4. ডোমেন ডটকম ওয়েবসাইট নির্মাতা (Domain.com Website Builder)</h4>
<!-- /wp:heading -->

<!-- wp:paragraph -->
<a href="https://www.domain.com/website-builder" target="_blank" rel="noreferrer noopener">Domain.com</a> এমন একটি ওয়েবসাইট নির্মাতা প্রতিষ্ঠান যা আপনাকে একটি ছোট ব্যবসার ওয়েবসাইট, ব্লগ, এমনকি কয়েকটি ক্লিকে একটি ইকমার্স ওয়েবসাইট তৈরি করতে দেয়।
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
<strong>সুবিধা</strong>
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
ডোমেন ডট কম আপনার ওয়েবসাইট তৈরির জন্য একটি সহজ ড্রাগ এবং ড্রপ ওয়েবসাইট নির্মাতা প্রতিষ্ঠান। আপনি তাদের ডিজাইন করা শত শত টেম্পলেটগুলো থেকে দূর্দান্ত ডিজাইন বাছাই করে শুরু করতে পারেন এবং খুব সহজেই এটিকে কাস্টমাইজ করতে পারেন।
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
সমস্ত ডোমেন ডটকম ওয়েবসাইট নির্মাতা টেম্পলেটগুলি মোবাইল, ট্যাবলেট এবং ডেস্কটপ কম্পিউটারগুলির জন্য যথেস্ট রেস্পনসিভ। এর অর্থ হল যে আপনার ওয়েবসাইটটি সমস্ত ডিভাইসে দুর্দান্ত লাগবে।
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
এটি এমন সমস্ত শক্তিশালী আপনাকে অফার করে যা আপনি একটি সুপরিচিত ওয়েবসাইট নির্মাতার কাছ থেকে প্রত্যাশা করেন যার মধ্যে রয়েছে: ওয়েবসাইট অ্যানালিটিক্স, ইকমার্স কার্যকারিতা, যে কোনও ওয়েবসাইটে ব্লগ যুক্ত করার ক্ষমতা এবং এস এস এল সার্টিফিকেট।
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
তাদের ইকমার্স প্ল্যানের সাহায্যে আপনি ইনভেন্টরি ম্যানেজমেন্ট, ট্যাক্স ম্যানেজমেন্ট, কুপন এবং আরও অনেক শক্তিশালী বৈশিষ্ট্য পাবেন।
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
তারা প্রযুক্তিগত সহায়তার জন্য লাইভ চ্যাট এবং টেলিফোন গ্রাহক সমর্থনও সরবরাহ করেন।
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
<strong>অসুবিধা</strong>
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
অন্যান্য জনপ্রিয় ওয়েবসাইট নির্মাতাদের মতো, ডোমেন ডটকম ওয়েবসাইট বিল্ডারে ফ্রি ওয়েবসাইট তৈরির কোন অপশন নেই। তারা ফ্রি ট্রায়ালের সুযোগ দেয় না। তবে আপনি যদি পণ্যটি ব্যবহারে অসন্তুষ্ট হন তবে তারা মানি ব্যাক গ্যারান্টি দেয়।
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
তাদের এক্সটেনশন ইকোসিস্টেমটি ছোট এবং আপনি ওয়ার্ডপ্রেসের মতো উন্নত ফিচার যুক্ত করতে কোনও ডেভেলপার ভাড়া করতে পারবেন না কারণ এটি কোন ওপেন সোর্স প্লাটফর্ম নয়।
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
যেহেতু এটি মালিকানাধীন প্ল্যাটফর্ম, তাই ডোমেন ডটকম থেকে পরবর্তীতে আপনার ওয়েবসাইট স্থানান্তর করা কঠিন হবে।
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
<strong><strong>খরচ</strong></strong>
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
ডোমেন ডটকম এ স্টার্টার প্ল্যানের জন্য প্রতিমাসে

*** Error message:
Package inputenc Error: Unicode character ড (U+09A1)
leading text: $9 ড
Package inputenc Error: Unicode character ল (U+09B2)
leading text: $9 ডল
Package inputenc Error: Unicode character া (U+09BE)
leading text: $9 ডলা
Package inputenc Error: Unicode character র (U+09B0)
leading text: $9 ডলার
Package inputenc Error: Unicode character এ (U+098F)
leading text: $9 ডলার এ
Package inputenc Error: Unicode character র (U+09B0)
leading text: $9 ডলার এর
Package inputenc Error: Unicode character ম (U+09AE)
leading text: $9 ডলার এর ম
Package inputenc Error: Unicode character ত (U+09A4)
leading text: $9 ডলার এর মত
Package inputenc Error: Unicode character খ (U+0996)

1.99 ডলার খরচ হতে পারে, বিজনেস প্ল্যানের জন্য 6.99 ডলার এবং ইকমার্স প্ল্যানের জন্য প্রতি মাসে12.99 ডলার খরচ হতে পারে।

তাদের সকল প্ল্যানে ফ্রি এসএসএল সার্টিফিকেট, সীমাহীন স্টোরেজ, ব্লগ ফিচার এবং ফোন সমর্থন করে।

যদি আপনি কোন পেশাদার ওয়েবসাইট নির্মাতা প্রতিষ্ঠানের সন্ধান করেন তবে ডোমেন ডটকম ওয়েবসাইট নির্মাতা প্রতিষ্ঠান আপনার জন্য একটি দুর্দান্ত অপশন। তবে আপনি যদি নিজের কনটেন্টে এডভান্স ফিচারস এবং আরও নিয়ন্ত্রণ চান তবে কোন কিছুই সেলফ-হোস্টেড ওয়ার্ডপ্রেস এর উপরে যেতে পারবেনা।

5. WordPress.com

ওয়ার্ডপ্রেস ডট কম একটি ব্লগ এবং ওয়েবসাইট হোস্টিং পরিষেবা। ওয়ার্ডপ্রেস.অর্গ সফটওয়্যারটির সহ-প্রতিষ্ঠাতা ম্যাট মুলেনওয়েগ এটি তৈরি করেছেন, তাই এর নাম ওয়ার্ডপ্রেস ডটকম।তবে ওয়ার্ডপ্রেস ডট কম কিন্তু সেলফ-হোস্টেড ওয়ার্ডপ্রেস.অর্গ এর মতো নয়।

সুবিধা

WordPress.com একটি ওয়েবসাইট হোস্টিং পরিষেবা। ওয়ার্ডপ্রেস ডট কম এবং ওয়ার্ডপ্রেস ডত অর্গ এর মূল পার্থক্য হল ওয়ার্ডপ্রেস ডট অর্গ পুরোটায় আপনি ইচ্ছামত চালাতে পারবেন ইচ্ছা হলে ভিতরের কোডিংও পরিবর্তন করে ফেলতে পারবেন। অপরদিকে ওয়ার্ডপ্রেস ডট কম এ আপনি কোনভাবেই সোর্স কোড পরিবর্তন করতে পারবেন না তবে এটি নিজেই সব ম্যানেজ করে তাই আপনাকে সফ্টওয়্যার এবং ব্যাকআপ নিয়ে কখনো চিন্তা করতে হবে না।

তাদের বিনামূল্যে এবং অর্থের বিনিময়ে কিছু প্ল্যানের বিভিন্ন সেট রয়েছে। সমস্ত প্ল্যানেই ব্যবহারকারীদের কয়েকশো ফ্রি এবং পেইড ওয়ার্ডপ্রেস থিম থেকে পছন্দ করে ব্যবহার করার সুবিধা দেয়। তারপরে আপনি বিল্ট-ইন কাস্টমাইজার থেকে আপনার সাইটের শিরোনাম যুক্ত করতে, উইজেটগুলি ব্যবহার করতে, নেভিগেশন মেনুগুলি যুক্ত করতে পারেন।

অসুবিধা

আপনি যদি তাদের ‘বিজনেস প্ল্যানে’ আপগ্রেড না করেন তবে আপনি কাস্টম প্লাগইন বা থিম ইনস্টল করতে পারবেন না।

প্রিমিয়াম এবং ছোট প্ল্যানগুলিতে ই-কমার্স ফিচার কিংবা থার্ড পার্টি বিজ্ঞাপন নেটওয়ার্ক সমর্থন করেনা। তবে বিজনেস প্লায়নের সাহায্যে আপনি WooCommerce এবং থার্ড পার্টি বিজ্ঞাপন নেটওয়ার্কগুলি ব্যবহার করতে পারবেন।

খরচ

যদিও এর বেসিক প্ল্যান একদম ফ্রি, তবে এটি অত্যন্ত সীমাবদ্ধ। তাদের পার্সোনাল প্ল্যানের বিল প্রতি মাসে

*** QuickLaTeX cannot compile formula:
4 ডলার দিয়ে শুরু হয় এবং পেমেন্ট সিস্টেম বাৎসরিক। এই প্ল্যানে একটি কাস্টম ডোমেন অন্তর্ভুক্ত রয়েছে। 'প্রিমিয়াম' প্ল্যানের জন্য বাৎসরিক বিল পেমেন্ট করতে হয় প্রতিমাসে

*** Error message:
Package inputenc Error: Unicode character ড (U+09A1)
leading text: $4 ড
Package inputenc Error: Unicode character ল (U+09B2)
leading text: $4 ডল
Package inputenc Error: Unicode character া (U+09BE)
leading text: $4 ডলা
Package inputenc Error: Unicode character র (U+09B0)
leading text: $4 ডলার
Package inputenc Error: Unicode character দ (U+09A6)
leading text: $4 ডলার দ
Package inputenc Error: Unicode character ি (U+09BF)
leading text: $4 ডলার দি
Package inputenc Error: Unicode character য (U+09AF)
leading text: $4 ডলার দিয
Package inputenc Error: Unicode character ় (U+09BC)
leading text: $4 ডলার দিয়
Package inputenc Error: Unicode character ে (U+09C7)
leading text: $4 ডলার দিয়ে

8.25 ডলার খরচ হয় এবং এটি আপনাকে আপনার সাইট এবং উন্নত ডিজাইন কাস্টমাইজেশন আপগ্রেড করার সুযোগ দেয়। ‘বিজনেস’ প্ল্যানের জন্য বাৎসরিক বিল পেমেন্ট করতে হয় প্রতিমাসে
*** QuickLaTeX cannot compile formula:
24.92 ডলার খরচ হয় এবং এটি আপনাকে ইকমার্স এবং কাস্টম প্লাগইন এড করার সুযোগ দেয়।
<!-- /wp:paragraph -->

<!-- wp:heading {"level":4} -->
<h4 id="wix">6. উইক্স (Wix)</h4>
<!-- /wp:heading -->

<!-- wp:paragraph -->
উইকস আরেকটি জনপ্রিয় ক্লাউড ভিত্তিক ওয়েবসাইট নির্মাতা সফ্টওয়্যার। এটি ব্যবহার করা খুবই সহজ এবং এতে সহজেই শক্তিশালী ফিচারস অন্তর্ভূক্ত করা যায়।
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
<strong><strong>সুবিধা</strong></strong>
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
উইকস সম্পূর্ণরূপে হোস্ট করা প্ল্যাটফর্ম, তাই আপনাকে হোস্টিংয়ের জন্য অর্থ দিতে হবে না। আপনি আপনার ওয়েবসাইটের ডিজাইনের জন্য বেছে নিতে পারেন কয়েকশ টেম্পলেট। প্রতিটি টেমপ্লেট তাদের নিজস্ব ড্র্যাগ এবং ড্রপ সাইট বিল্ডারের সাথে সম্পূর্ণ ব্যবহারযোগ্য।
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
এটিতে কয়েক ডজন ফ্রি এবং পেইড অ্যাপ্লিকেশন আছে যা আপনি নিজের ওয়েবসাইটে ইনস্টল করতে পারেন। এই অ্যাপ্লিকেশনগুলি আপনাকে আপনার ওয়েবসাইটে নতুন বৈশিষ্ট্য এবং কার্যকারিতা যুক্ত করতে দেয়। এর মধ্যে কয়েকটি উইক্স এর নিজস্ব প্রোপার্টি, এবং অন্যগুলি থার্ডপার্টি ডেভেলপারদের দ্বারা তৈরি করা হয়ে থাকে।
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
উইক্স এর সীমিত ব্যান্ডউইথ এবং স্টোরেজ সহ একটি ফ্রি প্ল্যান রয়েছে। তবে, আপনি এই প্ল্যানটি তাদের ড্রাগ এবং ড্রাইভ ওয়েবসাইট নির্মাতাকে টেস্ট করার কাজে ব্যবহার করতে পারেন। এটিতে কোন ডোমেন নাম অন্তর্ভুক্ত নেই , সুতরাং আপনি যদি নিজের ওয়েবসাইটটি কন্টিনিউ করার সিদ্ধান্ত নেন তবে আপনাকে তাদের প্রিমিয়াম প্ল্যানে আপগ্রেড করতে নিতে হবে।
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
<strong><strong>অসুবিধা</strong></strong>
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
ফ্রি এবং কানেক্ট ডোমেন প্ল্যানগুলি আপনার ওয়েবসাইটে উইক্স ব্র্যান্ডের বিজ্ঞাপনগুলি দেখায়। আপনি এই বিজ্ঞাপনগুলি সরাতে চাইলে আপনাকে তাদের কম্বো বা আনলিমিটেড প্ল্যানে আপগ্রেড করতে হবে।
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
আপনি যদি কখনও উইক্স থেকে আপনার ওয়েবসাইট সরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন , তবে এটি করা আপনার পক্ষে বেশ জটিল হবে।
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
<strong><strong>খরচ</strong></strong>
<!-- /wp:paragraph -->

<!-- wp:paragraph -->
উইক্স একটি উইক্স ব্র্যান্ডের বিজ্ঞাপনযুক্ত সাব ডোমেন সহ একটি সীমিত ফ্রি প্ল্যান অফার করে। আপনি প্রতি মাসে

*** Error message:
Package inputenc Error: Unicode character ড (U+09A1)
leading text: $24.92 ড
Package inputenc Error: Unicode character ল (U+09B2)
leading text: $24.92 ডল
Package inputenc Error: Unicode character া (U+09BE)
leading text: $24.92 ডলা
Package inputenc Error: Unicode character র (U+09B0)
leading text: $24.92 ডলার
Package inputenc Error: Unicode character খ (U+0996)
leading text: $24.92 ডলার খ
Package inputenc Error: Unicode character র (U+09B0)
leading text: $24.92 ডলার খর
Package inputenc Error: Unicode character চ (U+099A)
leading text: $24.92 ডলার খরচ
Package inputenc Error: Unicode character হ (U+09B9)
leading text: $24.92 ডলার খরচ হ
Package inputenc Error: Unicode character য (U+09AF)

9.16 ডলার ব্যয়ে একটি ডোমেন সংযোগ করতে পারবেন। তাদের কম্বো প্ল্যানটি মাসে 14.95 ডলার দিয়ে শুরু হয় এবং এই প্ল্যানে আপনাকে  বিনামূল্যে একটি ডোমেন দেওয়া হবে। ইকমার্স প্ল্যানের জন্য প্রতি মাসে26.25 ডলার খরচ হয়।

7.GoDaddy ওয়েবসাইট বিল্ডার

GoDaddy বিশ্বের বৃহত্তম ডোমেন নাম এবং হোস্টিং পরিষেবা সরবরাহকারীদের মধ্যে একটি। তারা হোস্টিং সহ একটি সাধারণ অনলাইন ওয়েবসাইট নির্মাতা হিসেবে পরিচিত।

সুবিধা

প্রফেশনাল একটি ওয়েবসাইট তৈরির জন্য GoDaddy ওয়েবসাইট বিল্ডার একটি সিম্পল এবং সহজ প্ল্যাটফর্ম। এখানে আপনি রেডি টু ইউজ বেশ কয়েকটি ব্লক পাবেন যা দিয়ে আপনি ড্র্যাগ এবং ড্রপ করে সহজেই বিভিন্ন লেআউটগুলি তৈরি করতে পারবেন।

GoDaddy ওয়েবসাইট বিল্ডার ছোট স্ক্রিনেও দুর্দান্ত কাজ করে। আপনি মোবাইল কিংবা ট্যবলেটের মাধ্যমেই আপনার ওয়েবসাইট নিয়ন্ত্রণ করতে পারবেন।

অসুবিধা

এই তালিকার বেশিরভাগ ওয়েবসাইট বিল্ডারদের মতো এটি সমৃদ্ধ এবং নমনীয় ফিচার সমৃদ্ধ নয়। এটি ডিজাইন এবং ফিচারস সবই লিমিটেড।

ওয়েবসাইটকে GoDaddy ওয়েবসাইট বিল্ডার থেকে ওয়ার্ডপ্রেসে স্থানান্তরিত করা বেশ কঠিন ।

খরচ

এদের ‘পার্সোনাল’ প্ল্যানের দাম মাসে 5.99 ডলার, 'বিজনেস' প্ল্যানের দাম মাসে9.99 ডলার এবং ‘বিজনেস প্লাস’ প্ল্যানের দাম $14.99ডলার। সমস্ত প্ল্যানেই বার্ষিক বিল করা হয়।

GoDaddy ওয়েবসাইট বিল্ডার কয়েকটি পেজের একটি বেসিক ওয়েবসাইটের জন্য ব্যবহার করা যেতে পারে। তবে কনটেন্ট সমৃদ্ধ ওয়েবসাইট তৈরির ক্ষেত্রে এটি কোন ভাল সমাধান নয়।

আমাদের পছন্দের সেরা ওয়েবসাইট বিল্ডার

সমস্ত জনপ্রিয় অনলাইন ওয়েবসাইট বিল্ডারদের যত্নশকারে মূল্যায়ন করার পরে, আমাদের মনে হয় যে ওয়ার্ডপ্রেস সামগ্রিকভাবে অন্য সবার চেয়ে এগিয়ে।

বিগেইনার কিংবা বিজনেস এর জন্য ওয়ার্ডপ্রেস হচ্ছে সবচেয়ে নমনীয় এবং মানসম্মত সমাধান। বিশ্বের শীর্ষস্থানীয় অনেক ব্র্যান্ড তাদের ওয়েবসাইট তৈরিতে ওয়ার্ডপ্রেস ব্যবহার করছে।

আরো জানতে দেখুনঃ কিভাবে একটি ওয়ার্ডপ্রেস সাইট তৈরি করবেন?

About the Author

Lutful Al Numan

আমি লুৎফুল আল নোমান। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ইলেকট্রিক্যাল & ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়ছি। মাঝে মাঝে টুকটাক লিখার চেষ্টা করি। সকলের কাছে দোয়া ও ভালবাসা চাই।

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *