কম্পিউটার বা ল্যাপটপে স্ক্রিনশট নেওয়ার ৪টি সহজ উপায়

বর্তমান ডিজিটাল যুগে অনেকেই কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করে। কিন্তু অনেকেই জানে না কম্পিউটার বা ল্যাপটপে কিভাবে স্ক্রিনশট নিতে হয়। আপনি কী আপনার কম্পিউটার বা ল্যাপটপে স্ক্রিনশট নিতে চান? যদি আপনি নিতে চান তাহলে আপনি খুব সহজেই Windows 7, Windows 8, Windows 10 কম্পিউটারে স্ক্রিনশট নিতে পারবেন।

বিভিন্ন রকম প্রজেক্ট বা কাজে আপনার স্ক্রিনশট নেওয়া লাগতে পারে। তাছাড়া আপনি যদি একজন ব্লগার হয়ে থাকেন তাহলে ব্লগে বিভিন্ন টিউটোরিয়াল আর্টিকেল লেখার জন্য আপনাকে বিভিন্ন রকমের স্ক্রিনশট নিতে হবে। তাই আপনাদের সুবিধার্থে আজকের আর্টিকেলে আমি কম্পিউটার বা ল্যাপটপে স্ক্রিনশট নেওয়ার চারটি সহজ উপায় সম্পর্কে বলবো।

উইন্ডোজ কম্পিউটার বা ল্যাপটপে স্ক্রিনশট নিবেন কীভাবে?

কম্পিউটার বা ল্যাপটে স্ক্রিনশট নেওয়ার প্রচলিত পদ্ধতি হচ্ছে – কিবোর্ডে থাকা “Windows + PrtSc” এ Press করে স্ক্রিনশট নেওয়া। তবে এ প্রক্রিয়ায় শুধু Windows 10 কম্পিউটারে স্ক্রিনশট নেওয়া যায়। Windows 7, Windows 8 ও Windows 10 এ এভাবে স্ক্রিনশট নেওয়া যায় না।

তাই আজ আমি কম্পিউটার বা ল্যাপটপে স্ক্রিনশট নেওয়ার এমন ৪ টি সহজ উপায় সম্পর্কে বলবো যেগুলো ব্যবহার করে আপনি খুব সহজেই সকল কম্পিউটার বা ল্যাপটপে স্ক্রিনশট নেওয়ার পাশাপাশি সেগুলো এডিটও করতে পারবেন। অর্থাৎ, আপনি Windows 7, Windows 8, Windows 10 সহ সব উইন্ডোজ OS এ স্ক্রিনশট নিতে পারবেন।

আরও পড়ুন –

কম্পিউটারের জন্য সেরা ১০টি ফ্রি এন্টিভাইরাস সফটওয়্যার

কম্পিউটার বা ল্যাপটপে স্ক্রিনশট নেওয়ার ৪টি সহজ উপায়

কম্পিউটার বা ল্যাপটপে স্ক্রিনশট নেওয়ার ৪টি সহজ উপায় হলো –

  • Short Cut Key দিয়ে স্ক্রিনশট নেওয়া
  • PrtSc এবং Paint ব্যবহার করে স্ক্রিনশট নেওয়া
  • Snipping Tool দ্বারা স্ক্রিনশট নেওয়া
  • Skitch সফটওয়্যার দিয়ে স্ক্রিনশট নেওয়া

Short Cut Key দিয়ে স্ক্রিনশট নেওয়া

শটকার্ট কি দিয়ে আপনি শুধু উইন্ডোজ ১০ কম্পিউটারে স্ক্রিনশট নিতে পারবেন।এ টিপস ব্যবহার করে আপনি অন্য কোন উইন্ডোজ কম্পিউটারে স্ক্রিনশট নিতে পারবেন না। আপনার যদি উইন্ডোজ ১০ থাকে তাহলে আপনি এ পদ্ধতি ব্যবহার করে স্ক্রিনশট নিতে পারেন।

কম্পিউটার বা ল্যাপটপে স্ক্রিনশট নেওয়ার সবচেয়ে সহজ উপায় হচ্ছে এই Short Cut Key ব্যবহার করে স্ক্রিনশট নেওয়া। আপনি আপনার কম্পিউটারের কিবোর্ডে থাকা “Windows + PrtSc” এ Press করে স্ক্রিনশট নিতে পারবেন। তবে খেয়াল রাখবেন Windows বাটন এবং PrtSc বাটন একসাথে Press করতে হবে।

ওখানে প্রেস করার পর আপনার কম্পিউটার বা ল্যাপটপে থাকা Picture ফোন্ডারে Screenshot নামে একটি ফোল্ডার তৈরি হয়ে যাবে। আপনি যে স্ক্রিনশট নিয়েছেন তা আপনি এই ফোল্ডারে পেয়ে যাবেন।

PrtSc এবং Paint ব্যবহার করে স্ক্রিনশট নেওয়া

PrtSc এবং Paint ব্যবহার করে আপনি যেকোনো উইন্ডোস OS এ কম্পিউটারে স্ক্রিনশট নিতে পারবেন। Paint দ্বারা আপনি ছবি ছোট, বড় করতে পারবেন।

এজন্য প্রথমে আপনাকে আপনার কম্পিউটারে থাকা কিবোর্ডের PrtSc বাটনে Press করুন।এতে করে আপনার কম্পিউটার বা ল্যাপটপের ক্লিপবোর্ডে স্ক্রিনের ছবি কপি হয়ে যাবে। এরপর আপনি কপি করা ইমেজ Paint ব্যবহার করে আপনার কম্পিউটার বা ল্যাপটপে সেইভ করতে পারবেন।

কপি করা ইমেজ সেইভ করার জন্য Paint সফটওয়্যার Open করে নিন। Paint Open করার পর আপনার কিবোর্ডের “Ctrl + V” তে Press করতে হবে বা Paint এ থাকা Paste অপশনে ক্লিক করতে হবে। এতে করে কপি করা সেই ইমেজটি Paint সফটওয়্যারে আসবে বা পেস্ট হয়ে যাবে।

এবার Paint Software এ আসা আপনার ইমেজটি File > Save as এ গিয়ে আপনার কম্পিউটারে সেইভ করতে পারবেন। ব্যাস কাজ শেষ।

Snipping Tool দ্বারা স্ক্রিনশট নেওয়া

উইন্ডোজ কম্পিউটারে থাকা একটি সফটওয়্যার হচ্ছে Snipping Tool. এই সফটওয়্যার আপনি সব উইন্ডোজ OS (Operating System) এ পাবেন। কম্পিউটার বা ল্যাপটপে স্ক্রিনশট নেওয়ার জন্যই এ Tool বা সফটওয়্যার আপনাকে দেওয়া হয়।

Snipping Tool দিয়ে স্ক্রিনশট নেওয়ার জন্য নিচের পদ্ধতিগুলো অনুসরণ করুন –

  • প্রথমে আপনাকে আপনার কম্পিউটারের নিচে থাকা “Windows Icon বা Start Button” এ ক্লিক করতে হবে। এখানে ক্লিক করার পর আপনি একটি Search Box দেখতে পাবেন।
  • এবার সেই সার্চ বক্সে “Snipping Tool” লিখে সার্চ করুন। সার্চ করার পর আপনি Snipping Tool Icon টি দেখতে পাবেন।
  • এবার সরাসরি সফটওয়্যারে ক্লিক করে, সফটওয়্যারটি Open করুন।
  • Software টি Open হওয়ার পর আপনি কিছু অপশনসহ একটি বাক্স দেখতে পাবেন। অপশনগুলো থেকে আপনাকে “New” তে ক্লিক করতে হবে।
  • ওখানে ক্লিক করার পর কম্পিউটার স্ক্রিনের কতটুকু অংশ স্ক্রিনশট হিসেবে Save করতে চান তা সিলেক্ট করতে হবে।
  • সেটি সিলেক্ট করার পর আপনাকে Snipping টুলের বাক্সতে আপনার কম্পিউটারে সেইভ করার অপশন দেওয়া হবে।
  • তারপর Snipping Tool সফটওয়্যারে File > Save as অপশনে গিয়ে Save করতে পারবেন। ব্যাস হয়ে গেল।

Skitch সফটওয়্যার দিয়ে স্ক্রিনশট নেওয়া

উপরের পদ্ধতিগুলোর দিয়ে যদি স্ক্রিনশট নিতে অসুবিধা হয় তাহলে Skitch সফটওয়্যার ডাউনলোড করে এর সাহায্যে আপনি কম্পিউটারে স্ক্রিনশট নিতে পারবেন। এ সফটওয়ারের সাহায্যে আপনি স্ক্রিনশট এডিট বা তাতে গ্রাফিক ডিজাইনও করতে পারবেন।

এর সাহায্যে স্ক্রিনশট নেওয়ার উপায় গুলো হল –

  • প্রথমে Skitch Software ডাউনলোড করে ইনস্টল করুন।
  • সফটওয়্যারটি Open করুন। ( খেয়াল রাখবেন আপনার যখন স্ক্রিনশট নেওয়ার প্রয়োজন হবে তখন আপনাকে সফটওয়ারটি ওপেন করে নিতে হবে)
  • সফটওয়ারটি ওপেন করার পর আপনি উপরের দিকে Screen Snap অপশন দেখতে পাবেন। এরপর এখানে ক্লিক করুন।

Read More – কম্পিউটারের পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন

  • এবার আপনি কম্পিউটারের স্ক্রিনে থাকা কোন অংশটুকু স্ক্রিনশট নিতে চান তা সিলেক্ট করুন।
  • সিলেক্ট করার পর বেছে নেওয়া অংশটুকু Skitch Software এ আসবে। এবার এ সফটওয়্যারে আসা ইমেজটি কম্পিউটারে সেইভ করার জন্য “Save Image As” অপশনে ক্লিক করতে হবে। ব্যাস কাজ শেষ। আপনার স্ক্রিনশট কম্পিউটারে সেইভ হয়ে যাবে।

আজ এখানেই শেষ করছি। কম্পিউটারে স্ক্রিনশট কিভাবে নিবেন আশা করি, সে সম্পর্কে কিছু হলেও ধারনা দিতে পেরেছি। তবে যদি আপনার কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট বক্সে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

ধন্যবাদ

About the Author

Israt Jahan

আমি ইসরাত জাহান। পড়াশোনা করছি ঢাকা বিশ্ববিদ্যালয়ে। লিখতে খুব ভাল লাগে। তাই প্রতিনিয়ত লিখার চেষ্টা করে যাছি। আমার জন্য দোয়া করবেন। ধন্যবাদ।

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *