এডোবি ফটোশপ (Adobe Photoshop)পরিচিতি

জনপ্রিয় গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার নির্মাতা এডোবি সিস্টেমস ইনকর্পোরেশনের একটি শক্তিশালী ইমেজ বা ছবি এডিটিং সফটওয়্যার হলো ফটোশপ। এডোবি ফটোশপ সম্পর্কে আমাদের সবারই ধারণা থাকা উচিত। বিশেষ করে যারা ব্লগিং করছেন তাদের জন্য এটি খুবই জরুরী।

এর বিভিন্ন ফিচার ব্যবহার করে ছবিকে আকর্ষণীয় করে তোলা যায়। এছাড়াও সুন্দর সুন্দর ইফেক্টে দিয়ে আকর্ষণীয়ভাবে প্রেজেন্টেশন তৈরি করা যায়। এডোবি ফটোশপ দিয়ে আমরা মাল্টিমিডিয়া, গ্রাফিক্স ডিজাইন,ওয়েবপেইজ ডিজাইন ইত্যাদি তৈরি করতে পারি। তাহলে দেরি না করে, চলুন জেনে নেই এডোবি ফটোশপ কি?

এডোবি ফটোশপ (Adobe Photoshop)পরিচিতি

এডোবি ফটোশপকে শুধু ফটোশপও বলা হয়। অ্যাডোবি সিস্টেমস এ সফটওয়্যারটি তৈরি করেছে। আর অ্যাডোবির সবথেকে জনপ্রিয় সফটওয়্যার হচ্ছে এই এডোবি ফটোশপ সফটওয়্যার। সফটওয়ারটি বর্তমানে ম্যাক এবং উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য পাওয়া যায়। এর সর্বশেষ সংস্করণ হচ্ছে 14 তম সংস্করণ।এ সংস্করণ Adobe Photoshop CC নামে পরিচিত।

আরও পড়ুন – নতুনদের জন্য ফটোশপের ব্যাসিক ও টুলবার পরিচিতি!!!

এডোবি ফটোশপ ওপেন করলে নিচের ছবির মত আসে। তবে কারো কারো ক্ষেত্রে সেটিংস এর জন্য একটু আলাদা হতে পারে। ছবিতে আমি নাম্বার দিয়ে কয়েকটি বিষয় চিহ্নিত করেছি।

ছবিতে যেসব বিষয় চিহ্নিত করা হয়েছে তা হলো –

  • ফটোশপ মেনু বার (Photoshop Menu bar)
  • ফটোশপ অপশন বার (Photoshop Option bar)
  • ফটোশপ টুল প্যালেট ( Photoshop Tools Palette)
  • ফটোশপ প্যানেলস (Photoshop Panels)
  • ফটোশপ ডকুমেন্ট উইন্ডো (Photoshop Document Window)

তাহলে চলুন এসব বিষয় সম্পর্কে পরিচিত হই –

ফটোশপ মেনু বার (Photoshop Menu bar)

উপরের ছবিতে ১ নং অংশ দ্বারা ফটোশপ মেনু বার (Photoshop Menu bar) দেখানো হয়েছে। এ অংশের File,Edit,Image, Layer, View, Window, Help লিখা বারকে ফটোশপ মেনু বার (Photoshop Menu bar) বলে।

এগুলোর উপর ক্লিক করলে আবার সাবমেনু আসে। আবার কিছু কিছু সাবমেনুর আবার সাব অপশন থাকে। যেমন – ইমেজে ক্লিক করার পর নিচের ছবির মত সাবমেনু পেলাম।

ফটোশপ অপশন বার (Photoshop Option bar)

উপরের ছবিতে দেখানো হয়েছে তার 2 নং অংশকে ফটোশপ অপশন বার (Photoshop Option bar) বলা হয়। অর্থাৎ মেনুবারের নিচের অংশই হচ্ছে ফটোশপ অপশন বার (Photoshop Option bar)। ফটোশপ টুল বক্স থেকে আপনারা যখন কোন একটি টুল সিলেক্ট করেন তখন সেই টুলের বিভিন্ন অপশন এই অপশন বারে দেখতে পারবেন।

ফটোশপ টুল প্যালেট / বক্স ( Photoshop Tools Palette / Box)

উপরের ছবিটির ৩ নং অংশের বিভিন্ন আইকন সংবলিত লম্বা বক্সকে টুলবক্স / টুলস বা টুল প্যালেট বলা হয়। এখান থেকে বিভিন্ন টুল সিলেক্ট করে ফটোশপের প্রয়োজনীয় কাজগুলো করা হয়। এই টুলগুলোকে মাউস দিয়ে বা কীবোর্ড থেকে কী চেপে সিলেক্ট করতে পারবেন। এখানে বিভিন্ন ধরনের টুল রয়েছে যেমন –

  • Move Tool
  • Marque Tool
  • Lasso Tool
  • Quick Selection Tool
  • Crop tool ইত্যাদি।

এসব টুল ফটোশপে ব্যবহার করে সুন্দর সুন্দর ডিজাইন করতে পারবেন। এছাড়াও এসব টুলের আবার অনেক সাবটুলও রয়েছে।

ফটোশপ প্যানেলস (Photoshop Panels)

ফটোশপ প্যানেলগুলো ডান পাশে থাকে। সাধারণত দুটো প্যানেলে বিভিন্ন প্যালেটগুলো (Layers, Navigator… etc) থাকে। আপনি চাইলে এদেরকে ছোট-বড় করতে পারবেন। টুল বক্স বক্সের মত এদেরকেও উপরে বা আইকন এ ক্লিক করে ছোট-বড় করতে পারবেন।

ইমেজ এডিটিং সহ আরও অনেক কাজ করে ইমেজকে আকর্ষণীয় করে তুলতে বিভিন্ন প্যালেট ব্যবহার করা হয়ে থাকে।

ফটোশপ ডকুমেন্ট উইন্ডো (Photoshop Document Window)

এখানে আমরা যে ছবিটি এডিট করবো বা নতুন কোন ছবি যদি তৈরি করতে চাই তাহলে এগুলো ফটোশপ ডকুমেন্ট উইন্ডো (Photoshop Document Window) তে ওপেন করি। উপরের চিত্রে ৫ নং অংশটি আসলে ফটোশপ ডকুমেন্ট উইন্ডো (Photoshop Document Window)।


তাহলে বন্ধুরা আজ এখানেই শেষ করছি। আমার এ পোস্টটি পড়ে ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন।

About the Author

Israt Jahan

আমি ইসরাত জাহান। পড়াশোনা করছি ঢাকা বিশ্ববিদ্যালয়ে। লিখতে খুব ভাল লাগে। তাই প্রতিনিয়ত লিখার চেষ্টা করে যাছি। আমার জন্য দোয়া করবেন। ধন্যবাদ।

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *