আনারসের ৭ টি উপকারিতা

আনারস এক প্রকারের গুচ্ছ ও মৌসুমী ফল। এর বৈজ্ঞানিক নাম হচ্ছে Ananas Comosus. এর আদি জন্মস্থান দক্ষিণ আমেরিকা মহাদেশে। তবে বর্তমানে প্রায় সব জায়গায় চাষ করা হয়। অসংখ্য গুণে গুণান্বিত আনারস খেয়ে শরীরের চাহিদা মেটানোর পাশাপাশি বাড়তি পুষ্টি পাওয়া যায়। তাই গরমে খাদ্য তালিকায় আনারস যুক্ত হওয়া উচিত। আনারসের অনেক উপকারিতা আছে। চলুন তাহলে আনারসের ৭ টি উপকারিতা সম্পর্কে জেনে নেই।

আনারসের ৭ টি উপকারিতা

আনারসের অনেক উপকারিতা রয়েছে। এর মধ্যে কয়েকটি উপকারীতা নিয়ে আলোচনা করা হলো।

পুষ্টির অভাব দূর করে

পুষ্টির অন্যতম একটি উৎস হচ্ছে আনারস। এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ভিটামিন সি, ক্যালসিয়াম, পটাশিয়াম, ফসফরাস ইত্যাদি রয়েছে। এগুলো আমাদের দেহে পুষ্টির অভাব পূরণ করে।

ওজন কমাতে সাহায্য করে

আনারস ওজন কমাতে সাহায্য করে। আনারসের প্রচুর পরিমাণে ফাইবার আর অল্প পরিমাণে ফ্যাট রয়েছে। সকালে আনারস বা সালাদ হিসেবে ব্যবহার করলে বা আনারসের জুস অনেক বেশি স্বাস্থ্যকর।

পড়ুন – স্বাস্থ্য সুস্থ রাখতে মেথির উপকারিতা!

হাড় গঠনে সাহায্য করে

আনারসের প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ম্যাঙ্গানিজ রয়েছে। ক্যালসিয়াম হাড় গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন আর্মেনিয়ান এসআরকে শক্ত করে মজবুত করে তোলে। তাই প্রতিদিনের খাবার তালিকায় পরিমিত পরিমাণ আনারস রাখলে হাড়ের সমস্যাজনিত যেকোনো রোগ প্রতিরোধ করা সম্ভব।

দাঁত ও মাড়ির সুরক্ষা করে

আনারসে থাকা ক্যালসিয়াম দাঁতের সুরক্ষায় কাজ করে। তাছাড়া এটি মাড়ির যে কোন সমস্যার সমাধান করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নিয়মিত আনারস খেলে দাঁতের জীবাণুর আক্রমণ কম হয় দাঁত সুরক্ষা থাকে।

চোখের স্বাস্থ্য রক্ষা করে

বিভিন্ন গবেষণা থেকে দেখা যায়, আনারস ম্যাক্যুলার ডিগ্রেডেশন হওয়া থেকে আমাদের রক্ষা করে।এ রোগটি আমাদের চোখের রেটিনা নষ্ট করে দেয়, যে কারণে আমরা ধীরে ধীরে অন্ধ হয়ে যাই। আনারসে রয়েছে বেটা ক্যারোটিন । নিয়মিত আনারস খেলে এ রোগ হওয়ার সম্ভাবনা 30 % কমে যায়।

হজম শক্তি বৃদ্ধি করে

আনারস হজম শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। আনারসের থাকা ব্রোমেলিন হজম শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। তাই হজমজনিত কোন সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত আনারস খাওয়া উচিত।

রক্ত জমাটে বাঁধা দেয়

আনারস দেহে রক্ত জমাট বাঁধতে বাধা দেয়। ফলে রক্তবাহী নালী, রক্ত না জমার জন্য সারা শরীরে ঠিকভাবে রক্ত যেতে পারে। হৃদপিন্ড আমাদের শরীরে অক্সিজেনযুক্ত রক্ত পরিবহন করে। আনারস রক্ত পরিষ্কার করে হৃদপিণ্ডকে কাজ করতে সাহায্য করে।


আজ এখানেই থাকলো। আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন।

আরও পড়ুন – শসা | শসার উপকারিতা

নাশপাতি | নাশপাতির উপকারিতা

About the Author

Israt Jahan

আমি ইসরাত জাহান। পড়াশোনা করছি ঢাকা বিশ্ববিদ্যালয়ে। লিখতে খুব ভাল লাগে। তাই প্রতিনিয়ত লিখার চেষ্টা করে যাছি। আমার জন্য দোয়া করবেন। ধন্যবাদ।

No Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *